বাংলাদেশে বায়োব্যাংক

অনলাইন ডেস্ক
2022-10-04 09:39:17
বাংলাদেশে বায়োব্যাংক

বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠা এবং গবেষণা অবকাঠামো গড়ে তোলার লক্ষ্যে বিএসএমএমইউ’র উদ্যোগে এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের সার্বিক তত্ত্বাবধানে সভা অনুষ্ঠিত হয়

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনের বিজ্ঞান শীর্ষ সম্মেলনে বাংলাদেশে বায়োব্যাংক প্রতিষ্ঠা এবং গবেষণা অবকাঠামো গড়ে তোলার বিষয়টি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর উদ্যোগে এবং জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের সার্বিক তত্ত্বাবধানে এক সভা অুনষ্ঠিত হয় !!!

উক্ত সভায় বায়োব্যাংক সংক্রান্ত বিষয়ে বিশ্বের প্রভাবশালী শীর্ষ বিজ্ঞানীদের কয়েকজন সরাসরি ও ভারচুয়ালি উপস্থিত থেকে এ বিষয়ে বাংলাদেশের এবং বিএসএমএমইউ- এর পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন !!!

উক্ত সভা আয়োজন করার বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে প্রথম থেকেই সহায়তা করেছেন ডাবলিন বিশ্ববিদ্যালয়ের ড. আরমান রহমান !!!

সভাটি সবশেষে যার সর্বাত্মক সহায়তায় সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে তিনি হচ্ছেন স্থায়ী মিশনের ডেপুটি হেড ড. মনোয়ার হোসেন (যিনি পেশায় একজন চিকিৎসকও - সিএমসি ৩১) !!!

ড. আরমান ও ড. মনোয়ারের সহায়তা ছিলো বিএসএমএমইউ'র এই বিশাল আয়োজনের পেছনের অন্যতম সহায়ক শক্তি !!!

অশেষ কৃতজ্ঞতা এই দুজনের কাছেই !!!

উক্ত অনুষ্ঠানে আমি কথা বলেছিলাম বায়োব্যাংক আলোচনার সবচেয়ে সংবেদনশীল অংশ, নৈতিকতা ও আইন সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার বর্তমান অবস্থা ও করনীয় প্রসংগে !!!

আমি আলস্য কাটাতে পারলে হয়তো বলা কথাগুলো কিছুদিন পর লেখা আকারেও দেখা যেতে পারে !!!

যথাযথভাবে দেশের স্বার্থ রক্ষা করে বায়োব্যাংক প্রতিষ্ঠা করার মাধ্যমে যদি গবেষনায় আদৌ কোন একটি ক্ষুদ্র পাথরও নাড়াতে পারি, তাহলেও অসীম ‍ঋণের বোঝা একটু হালকা হবে !!!


আরও দেখুন: