নিউরো সার্জারির উন্নয়নই আমার লক্ষ্য

অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন
2022-07-05 14:38:04
নিউরো সার্জারির উন্নয়নই আমার লক্ষ্য

অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন

গত ৩০ শে জুন বাংলাদেশ সোসাইটি অব নিউরোসার্জন্সের আমাদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮৩ জন ভোটার, যারা নিউরোসার্জন নির্বাচনে প্রত্যক্ষ ভোট দিয়েছেন এবং আমাকে সভাপতি পদে নির্বাচিত করেছেন।

বাংলাদেশের নিউরো সার্জারির উন্নয়নে কাজ করে যাওয়াই এখন হবে আমার মূল লক্ষ্য। আমাদের নিউরোসার্জনের সংখ্যা ২১১ জন, এই ২১১ জন নিউরোসার্জন দিয়ে সারা বাংলাদেশের নিউরোসার্জিক্যাল চিকিৎসাসেবা দেয়া অত্যন্ত কঠিন।

ঢাকা শহরে অনেকগুলো নিউরোসার্জারিক্যাল সেন্টার আছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স, ঢাকা মেডিকেল কলেজসহ সিএমএইচ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, খুলনা মেডিকেল কলেজে বেশ কয়েকটি সেন্টার রয়েছে। এই পর্যন্ত আমরা সব সরকারি মেডিকেল কলেজ গুলোতে নিউরোসার্জিকাল সার্ভিস চালু করতে পারিনি।

আমরা চেষ্টা করব আগামীদিনে এই নিউরোসার্জিক্যাল সার্ভিসটি জেলা পর্যায় পর্যন্ত পৌঁছে দিতে। যদি জেলা শহরগুলোতে আমরা নিউরোসার্জনকে দিতে পারি বা একটি নিউরোসার্জিক্যাল ইউনিট করতে পারি, তাহলে প্রান্তিক জনগোষ্ঠী যারা ঢাকা শহরে আসতে পারেন না, জেলা শহরে থাকেন তাদের মাথার ব্রেন টিউমার বা মাথায় আঘাত পাওয়া, মেরুদন্ডে আঘাত পাওয়া এই চিকিৎসা সেবাগুলো আমরা জেলা পর্যায়ে পৌঁছাতে সক্ষম হবো। পাশাপাশি আপনাদের বলতে চাই বাংলাদেশের নিউরোসার্জনরা এখন আন্তর্জাতিক মানের।

গত দুই বছর বা আড়াই বছরে করোনা চলাকালীন সময়ে দেশের কোনো রোগী বিদেশি যায়নি। আমরা এই সময়ে প্রমাণ করেছি যে আমাদের নিউরোসার্জনবৃন্দ অত্যন্ত দক্ষ এবং একদিনও করোনাকালীন সময়ে নিউরোসার্জারি বন্ধ থাকেনি। তবে বিভিন্ন ইনস্টিটিউট গুলোতে আধুনিক যন্ত্রপাতি প্রয়োজন।

নিউরোসার্জারি একটি ব্রেনের এবং মেরুদন্ডের অপারেশন। এখানে হাইটেক টেকনোলজি দরকার। আধুনিক যন্ত্রপাতি যদি আমরা বিভিন্ন নিউরোসার্জিকাল সেন্টারে দিতে পারি তাহলে আমি মনে করি যে বাংলাদেশে বিশ্বমানের নিউরোসার্জিকাল চিকিৎসা দেওয়া সম্ভব হবে। নিউরোসার্জারি আধুনিকায়নের জন্য বর্তমান সরকারের প্রচেষ্টা অব্যহত আছে। আমরা সরকারের সঙ্গে কাজ করে নিউরোসার্জিকাল সার্ভিসকে কিভাবে সকল মানুষের এবং প্রান্তিক জনগোষ্ঠীকে কিভাবে আমরা এই সেবাটি পৌঁছে দিতে সে ব্যাপারে আমরা সচেষ্ট থাকবো। আমরা দেখাতে চাই নিউরোসার্জিকাল সার্ভিসকে ২০২১ সালে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে যাচ্ছে এবং বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত রাষ্ট্রের যে অভিযাত্রা এই অভিযাত্রায় আগামী দিনে যুগোপযোগী আধুনিক নিউরো সার্জারি তৈরি করাই হবে আমার মূল লক্ষ্য।


আরও দেখুন: