বিসিএস চিকিৎসকদের যা জানা জরুরি

ডা. মো. জয়নাল আবেদীন টিটো
2022-02-19 15:07:48
বিসিএস চিকিৎসকদের যা জানা জরুরি

ডা. মো. জয়নাল আবেদীন টিটো

আপনি স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে কর্মরত চিকিৎসক হয়ে থাকলে আপনাকে বলছি, আপনার এইচআরআইএস বায়োডাটা কি আপডেট করা হয়েছে? এখনো না হলে দ্রুত আপডেট করুন। কারণ যেকোনো পোস্টিং, প্রমোশন, ছুটি-সংক্রান্ত কাজের আবেদনপত্রের সাথে এইচআরআইএস বায়োডাটা জমা দিতে হয়। সুতরাং নিজের স্বার্থেই এটি আপ-টু-ডেট রাখতে হবে।

এক মাস আগে সহকারী পরিচালক ও সিভিল সার্জন পদে যারা পদোন্নতি পেয়েছেন, তাদের মধ্যে যাদের এইচআরআইএস বায়োডাটা হালনাগাদ ছিল না, তাদের নতুন কর্মস্থলে যেতে সমস্যা হয়েছিল। এইচআরআইএস বায়োডাটা আপডেটিং হলো, আপনার শিক্ষাগত যোগ্যতার সব সনদ, পোস্টিং, প্রমোশন, ছুটি তথ্য ও প্রজ্ঞাপনের স্ক্যানিং কপি আপলোড করতে হবে।

যে তথ্য এন্ট্রি অথবা আপলোড করতে হবে তা হলো;
১) নাম, বাংলা ও ইংরেজিতে

২) পদবি, বেতন স্কেল অনুসারে মূল পদের গ্রেড উল্লেখ করতে হবে। সিলেকশন গ্রেডপ্রাপ্ত হলে সেটি কিন্তু পদের গ্রেড বুঝায় না। যেমন- একজন সহকারী অধ্যাপকের বেতনের গ্রেড ৬। তিনি সিলেকশন গ্রেড বা উচ্চতর গ্রেড পেয়ে চতুর্থ বা পঞ্চম গ্রেডে বেতন পাচ্ছেন। এক্ষেত্রে তার পদের বেতনের গ্রেড হবে ৬; কোনোভাবেই ৪ কিংবা ৫ নয়।

৩) ব্যক্তিগত তথ্য: জাতীয় পরিচয়পত্র নম্বর, ছবি, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, পিআরএল-এ যাওয়ার তারিখ, ধর্ম, মোবাইল ফোন নম্বর, টিআইএন, ইমেইল এড্রেস, পদের আইডি, কোড নম্বর, বিসিএস ব্যাচ নম্বর, মূল পদবি— এগুলো উল্লেখ করতে হবে। এসবের মধ্যে ফোন নম্বরটি খুবই গুরুত্বপূর্ণ। আপনার বদলি বা প্রমোশন-সংক্রান্ত এসএমএস ওই ফোন নম্বরে পাঠানো হবে। সুতরাং আপনার স্থায়ী ফোন নম্বরটি যুক্ত করবেন।

৪) বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, অন্যান্য তথ্য (যেমন- বেতন স্কেল, মূল বেতন, চাকরিতে যোগদানের তারিখ, বর্তমান কর্মস্থলে যোগদানের তারিখ, বর্তমান পদে যোগদানের তারিখ ইত্যাদি)।

৫) সরকারি চাকরির নিয়োগপত্র (জনপ্রশাসন মন্ত্রণালয়ের গেজেট), প্রথম পদায়নের আদেশ, যোগদানপত্র, চাকরি স্থায়ীকরণের আদেশ, বিভাগীয় পরীক্ষায় পাসের গেজেট, সিনিয়র স্কেল পাসের গেজেট তারিখসহ স্মারক নম্বর— সবগুলো আদেশের স্ক্যানিং কপি আপলোড করতে হবে। আপলোডের ক্ষেত্রে প্রজ্ঞাপনের প্রথম পৃষ্ঠার সাথে যে পৃষ্ঠায় আপনার নাম উল্লিখিত সেটি এবং শেষের যে পাতায় মন্ত্রণালয়ের কর্মকর্তার স্বাক্ষর রয়েছে সেটি স্ক্যান করে দিলেই চলবে।

৬) পারিবারিক তথ্য (স্বামী/স্ত্রী/স্ত্রীদের নাম, সন্তানদের নাম, সবার জন্ম তারিখ, জন্ম নিবন্ধন নম্বর, তাদের পেশা উল্লেখ করতে হবে)।

৭) শিক্ষাগত তথ্য: ক) তারিখ ও স্মারক নম্বরসহ বিভাগীয় পরীক্ষা এবং সিনিয়র স্কেল পাসের তথ্য। আপনার নাম কত নম্বর সিরিয়ালে তাও উল্লেখ করতে হবে। এর সাথে পাসের প্রমাণস্বরূপ গেজেটের স্ক্যানিং কপি আপলোড করতে হবে। খ) এসএসসি, এইচএসসি, এমবিবিএস/বিডিএস পাসের তথ্য। কোন সালে পাস করেছেন, কোন প্রতিষ্ঠান থেকে পাস করেছেন, বোর্ড/ইউনিভার্সিটির নাম উল্লেখ করতে হবে। পাসের প্রমাণ হিসেবে সনদের স্ক্যানিং কপি আপলোড করতে হবে। গ) পোস্ট গ্র্যাজুয়েশন এন্ট্রি ইনফরমেশন।

৮) বিভিন্ন জায়গায় পোস্টিংয়ের তথ্য: পদের নাম, পদোন্নতি নাকি বদলি, নিয়মিত পদ নাকি অনিয়মিত/ভারপ্রাপ্ত/চলতি দায়িত্ব, কর্মস্থলের নাম, ওই কর্মস্থলে যোগদানের তারিখ, রিলিজ নেওয়ার তারিখের সাথে বদলির আদেশের স্ক্যানিং কপি আপলোড করতে হবে।

৯) পদোন্নতির তথ্য— পে স্কেল, প্রজ্ঞাপন নম্বর ও তারিখ, আপনার নাম কত নম্বর সিরিয়ালে সে তথ্যের সাথে পদোন্নতির আদেশ/গেজেটের স্ক্যানিং কপি আপলোড করতে হবে।

১০) ডেপুটেশন, লিয়েন, ট্রেনিং (দেশে-বিদেশে), পাবলিকেশন প্রতিটি তথ্যের সাথে তারিখসহ স্মারক নম্বর উল্লেখ করতে হবে। সংশ্লিষ্ট প্রজ্ঞাপন স্ক্যানিং করে আপলোড করতে হবে।

আপনার প্রতিষ্ঠানের পরিসংখ্যানবিদ বা ডাটা এন্ট্রি অপারেটরের এ কাজ করার কথা। দিন বদলে গেছে। আগের দিন এখন আর নেই। আপনাকে সময়ের সাথে তাল মিলিয়ে চলতে হবে। সময়ের সাথে তাল মেলাতে না পারলে আপনি ছিটকে পড়বেন অথবা পিছিয়ে পড়বেন।

আপনার (প্রযোজ্য) সব আদেশের কপি ডাউনলোড করুন। যেগুলো ডাউনলোড করা সম্ভব নয়, সেগুলো স্ক্যানিং করে পেনড্রাইভে বা আপনার মোবাইল ফোনের গুগল ড্রাইভে অথবা ফাইল সেকশনে সংরক্ষণ করে রাখুন।

আরও যেসব বিষয়ে নজর দিতে হবে;
> আপনার প্রতিষ্ঠান প্রধানের আদেশক্রমে একজন চিকিৎসককে আইসিটি ফোকাল পারসন হিসেবে মনোনীত করার ব্যবস্থা করুন।

> আপনার সব তথ্য একটা কাগজে লিখুন, অফিস আদেশ/প্রজ্ঞাপনের স্মারক নম্বর এবং তারিখও লিখে রাখুন।

> আইসিটি ফোকাল পারসনের মাধ্যমে অথবা পরিসংখ্যানবিদের মাধ্যমে আপনার তথ্যগুলো এইচআরআইএস-এ এন্ট্রি করার ব্যবস্থা করুন।

> এইচআরআইএস বায়োডাটার একটি কপি প্রিন্ট নিন। ভুল থাকলে সংশোধন করুন।

লেখক: ডা. মো. জয়নাল আবেদীন টিটো
বিভাগীয় প্রধান, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান


আরও দেখুন: