ব্রেস্ট ক্যান্সার বাড়াচ্ছে উদ্বেগ

ডা. লুবনা মরিয়ম
2022-02-01 17:01:40
ব্রেস্ট ক্যান্সার বাড়াচ্ছে উদ্বেগ

ব্রেস্ট ক্যান্সার বাড়াচ্ছে উদ্বেগ

নারীদের ক্যান্সার আক্রান্ত নিয়ে সত্যিই আমি উদ্বিগ্ন। কারণ এ বিষয়ে আমাদের সমাজ এখনো সচেতন নয়। এজন্য নারী হিসেবে নারীদের ক্যান্সার নিয়ে সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে মানুষকে জানাতে পছন্দ করি।

মানুষ কখন নারী হয়? তার শরীরের কিছু অঙ্গ ও হরমোনই তাকে নারী হয়ে উঠতে সহায়তা করে। নারীদের মধ্যে গাইনোকোলজিক্যাল ক্যান্সারই বেশি দেখা যেত। কিন্তু সম্প্রতি গোটা বিশ্বেই এই ধরণের ক্যান্সারের পাশাপাশি ব্রেস্ট ক্যান্সার মারাত্মক আকার ধারণ করেছে এবং শীর্ষে উঠে এসেছে।

নারীদের গাইনোকোলজিক্যাল ক্যান্সারের মধ্যে জরায়ু ক্যান্সার, অ্যান্ড্রোমেট্রিয়াল ক্যান্সার, ওভারিয়ান ক্যান্সার, ভালবা ক্যান্সার অন্যতম। এতদিন নারীদের এসব অঙ্গে ক্যান্সার শনাক্ত হলেই কেবল তাকে ক্যান্সারের রোগী বিবেচনা করা হয়ে আসছে। কারণ এ অঙ্গুগুলো শুধু নারীদের শরীরেই রয়েছে।

২০২০ সালে দেখা গেছে, নারীদের ব্রেস্ট ক্যান্সার সারা বিশ্বেই শীর্ষে উঠে এসেছে। আগে ছেলেমেয়ে মিলিয়ে দেখা যেত, ফুসফুস ক্যান্সার এক নম্বরে থাকত। কিন্তু ২০২০ সালে ফুসফুস ক্যান্সারকে নিচে নামিয়ে ব্রেস্ট ক্যান্সার একে চলে আসে। এ সংখ্যা সত্যিই উদ্বেজনক।

সার্ভিক্সের মতো ক্যান্সার আগেও অনেক বেশি ছিল। কিন্তু এটি এখন নারীদের মধ্যেও দেখা দিচ্ছে। ওভারিয়ান ক্যান্সার খুব একটা না হলেও এটি প্রাণঘাতী। ওভারিয়ান ক্যান্সার হলে সেই নারীকে বাঁচিয়ে রাখা অনেক কঠিন হয়ে যায়। বড় বিষয় হলো, ওভারিয়ান ক্যান্সারের উপসর্গগুলো অনেক দেরিতে সামনে আসে। প্রাথমিকভাবে কোনো লক্ষণই খুঁজে পাওয়া যায় না।

এছাড়া অ্যান্ড্রোমেট্রিয়াল ক্যান্সার, ভালবা ক্যান্সার, ভ্যাজাইনাল ক্যান্সারেও মৃত্যু হতে পারে। তবে তুলনামূলক কম।

আসলে বিশ্বজুড়েই নারীদের ক্যান্সারের মধ্যে ব্রেস্ট ক্যান্সার এক নম্বরে রয়েছে। এরপর জরায়ু, অ্যান্ড্রোমেট্রিয়াল, ওভারিয়ানসহ অন্যান্য ক্যান্সার অবস্থান করছে।


আরও দেখুন: