করোনা রোধে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ কতটা সফল?

ডা. লেলিন চৌধুরী
2022-01-29 22:32:58
করোনা রোধে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ কতটা সফল?

করোনা রোধে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ কতটা সফল?

এখন পর্যন্ত দেশে বৈশিক মহামারী করোনাভাইরাসে ২৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। চীনে প্রথম যখন করোনার সংক্রমণ হয়, তাদের ওই যে ৪ হাজার মৃত্যু, এটা কিন্তু তাদের স্থায়ী। এর বেশি তাদের বাড়েনি। কিন্তু আমাদের দেশে দেখা যাচ্ছে প্রতিনিয়তই মৃত্যুর সংখ্যা বাড়তেছে। সরকার স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, আমরা করোনা মোকাবেলায় এখন পর্যন্ত সফল।

আমাদের চারপাশের দেশগুলো অথবা সার্কভুক্ত দেশের কথা বলে, একটি-দুটি দেশ বাদে বেশিরভাগ দেশ থেকে পিছিয়ে রয়েছি বাংলাদেশ। ভারতকে বাদ দিয়ে শ্রীলংকা, নেপাল, ভুটান এমনকি পাকিস্তান বলুন। আমরা কি তাদের চেয়ে ভালো? আমরা ভালো নয়। এখন ভালো, কার চেয়ে ভালো? হ্যাঁ আমরা আমেরিকার চেয়ে ভালো। কিন্তু আমেরিকার সাথে আমাদের তুলনা করতে গেলে, সব দিক দিয়ে করতে হবে।

আমেরিকায় করোনার সময় প্রতি মাসে যাদের আয় কমে গিয়েছিল, সরকার তাদের টাকা দিতো। আমরা কি দিতে পেরেছি? আমরা পারিনি। কাজেই ওই তুলনার দরকার নেই, আমরা তুলনা করবো আমাদের মত দেশগুলোর সাথে। একই আবহাওয়া, একই অর্থনৈতিক অবস্থা এবং আমরা অর্থনৈতিক ভাবে যাদের থেকে এগিয়ে রয়েছি। করোনা মোকাবেলায় কিন্তু আমরা তাদের থেকে পিছিয়ে রয়েছি। টিকা দেয়ার ক্ষেত্রেও আমরা পিছিয়ে রয়েছি।

অতএব এই যে সাফল্যের দাবি, যারা দাবি করেন তাদের কণ্ঠস্বরে কিন্তু আমরা টের পাই, দাবিটা শুধু, দাবি করার জন্যই করছে। এর পেছনে বস্তুগত তথ্য খুব বেশি নাই।

এ কারনেই বলবো, এসব দাবি বিষয় না, দেশটা আমাদের, আমরা সবাই মিলে কাজ করব। আমাদের মানুষজনকে রক্ষা করব। সেটি করতে জনসাধারণকে যুক্ত করা হোক এবং সরকারকে একাই দায়িত্ব নিতে হবে তা না। আমরা সবাই মিলেই করব। সে জায়গায় জনসাধারণকে যুক্ত করা এবং প্রয়োজনীয় জোগাড়-যন্ত্র সেটা টিকা হোক বা অক্সিজেন হোক তার ব্যবস্থা করা হোক। তাহলেই কিন্তু করোনরা লড়াইয়ে অনেকটাই সফল হতে পারবো।


আরও দেখুন: