দেশেই কেন টিকা উৎপাদন হচ্ছে না

ডা. লেলিন চৌধুরী
2022-01-26 16:14:02
দেশেই কেন টিকা উৎপাদন হচ্ছে না

দেশেই কেন টিকা উৎপাদন হচ্ছে না

নিঃসন্দেহে বলা যায়, দেশে যদি টিকা উৎপাদন হতো, তাহলে আরও বেশি মানুষকে দেওয়া যেতো। আমরা পারছি না কেন? কবি গুরু রবীন্দ্রনাথের ভাষায়, ‘আমরা আরম্ভ করি, শেষ করি না; আড়ম্বর করি, কাজ করি না; যাহা অনুষ্ঠান করি তাহা বিশ্বাস করি না; যাহা বিশ্বাস করি তাহা পালন করি না।’

দেখুন বঙ্গভ্যাক্স শুরু হলো, আমরা উৎসাহিত হলাম। তাকে সফল করার জন্য বিজ্ঞানসম্মত উপায়ে সবকিছু করার জন্য যে সহযোগিতা দরকার ছিল সেগুলো করা হয়েছে কি? ধরুন কয়েক দিন আগে, কয়েক মাস আগে আমরা জানলাম চীন-বাংলাদেশ এবং সিনোফার্ম ত্রিপক্ষীয় চুক্তি হলো এবং সেখানে বলা হলো, গত ডিসেম্বরে (যেটা চলে গেছে) ভ্যাকসিন তৈরি হবে। কিন্তু আমরা সেই লক্ষণ এখন পর্যন্ত দেখছি না।

তার মানে চুক্তি করার সময় আমরা যতো আড়ম্ভর করলাম, চুক্তি বাস্তবায়ন করার সময় আমরা কিন্তু সেটি করছি না। আমরা ধরেই নিচ্ছি, এসব কথা বলতে বলতে করোনাভাইরাস পার হয়ে যাবে, আমরাও বোধ হয় পার পেয়ে যাব। কিন্তু বাস্তবতা সেটা না।

দেখুন, এ কারণে আমাদের কি ক্ষতি হচ্ছে? বিশ্বজুড়ে করোনার ক্ষতিকে এখন দুইভাবে বিচার করা হচ্ছে। একটি হচ্ছে, তাৎক্ষণিক ক্ষতি। মানে করোনা হলো কত মানুষ মারা গেল, কত অসুস্থ হলো, কত শ্রমঘণ্টা ক্ষতি হলো এবং স্বাস্থ্যখাতসহ নানা খাতে কত অর্থনৈতিক ক্ষতি হলো এটি। কিন্তু এর পরবর্তীতে যেটা আছে এটা হিসাব করা হচ্ছে না।

দেখুন, সম্প্রতি একটি গবেষণা বলছে- শিশুরা ওমিক্রনসহ অন্যান্য ভাইরাসে আক্রান্ত হচ্ছে। কিন্তু প্রায়ই কোনো উপসর্গ তাদের নাই। অর্থাৎ তাদের কোনো অসুবিধা হচ্ছে না। কিন্তু এই কারণে তাদের শরীরে ডায়াবেটিস দেখা দিচ্ছে। আমেরিকার মতো দেশে শিশুদের ডায়াবেটিস ৩০ শতাংশ বেড়ে গেছে, করোনা আক্রান্ত হওয়ার পরে।

তার মানে এই যে মানুষগুলো যতদিন বাঁচবে তাদের কত শ্রমঘণ্টা, কত অর্থ এবং স্বাস্থ্যের কি হানি ঘটবে? এ রকম অনেকগুলো বিষয় আলোচনা করা যায়। আমরা যদি তাৎক্ষণিক অবস্থাটা প্রতিরোধের জন্য সঠিক ব্যবস্থা গ্রহণ না করি, তাহলে এর যে দায় এটা কিন্তু যুগের পর যুগ আমাদের বহন করতে হবে। সেটি হবে আরও দুঃখজনক।


আরও দেখুন: