ওমিক্রন রোধে উপজেলা হাসপাতালকে যেভাবে কাজে লাগানো যায়

ডা. লেলিন চৌধুরী
2022-01-24 21:08:40
ওমিক্রন রোধে উপজেলা হাসপাতালকে যেভাবে কাজে লাগানো যায়

উপজেলা হাসপাতাল

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে বিশ্বের বিভিন্ন দেশে অনেক বেশি হারে সংক্রমিত হচ্ছে। বাংলাদেশেও এটা ঢুকে পড়েছে, এখন এটা বাড়তির পর্যায়ে আছে। ওমিক্রন রোধে উপজেলা পর্যায়ের হাসপাতালগুলোকে কীভাবে কাজে লাগাতে পারি?

বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার একটি ভালো দিক আছে। আর সেটি হচ্ছে- ৬ হাজার লোকের জন্য কমিউনিটি ক্লিনিক আছে। এরপরে উপজেলা, তারপর জেলা, এরপরে রয়েছে তৃতীয় মাত্রার হাসপাতালগুলো। এগুলোকে করোনার সংক্রমণের মাত্রা অনুযায়ী যে কাজে লাগানো হবে, কাজে লাগানোর নূন্যতম বিষয়গুলো এখনো ঠিক করা হয়নি। হয়নি বলেই আমরা উপজেলা হাসপাতাগুলোকে কাজে লাগাতে পারিনি।

বাংলাদেশের যতগুলো উপজেলা হাসপাতাল রয়েছে তার কয়টার মধ্যে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা রয়েছে? এখন করোনার চিকিৎসায় যাদেরকে হাসপাতালে ভর্তি বা যাদেরকে চিকিৎসা নিতে হয়, তা প্রধানত অক্সিজেন। সেটি কিন্তু নেই। তাহলে উপজেলাতে করা যাচ্ছে না। তার মানে আমরা যদি আমাদের সবগুলো উপজেলা হাসপাতালে যদি অক্সিজেনের সাপ্লাইটা নিশ্চিত করতে পারতাম তাহলে কিন্তু একটা প্রথম কাজ হতো।

ধরুন সিলিন্ডারে অক্সিজেন দিয়ে হচ্ছে না। যে রোগীর সেন্ট্রাল অক্সিজেন লাগবে, তাকে জেলা হাসপাতালে পাঠানো হলো। যে রোগীটার আইসিইউ লাগবে, তাকে তৃতীয় মাত্রার হাসপাতালে পাঠানো হলো। এই যে অবস্থা অনুযায়ী যে বিন্যাসটা এটা আমরা করিনি।

একটি বিষয় আমাদের মনে রাখতে হবে- যদি প্রথম থেকেই সঠিকভাবে চিকিৎসা হয়, তাহলে আইসিইউতে অনেক বেশি মানুষকে যেতে হয় না। প্রথম দিকে অবহেলা করার কারণেই বেশিরভাগ মানুষকে আইসিইউতে যেতে হয়।

এ কারণেই সংক্রমণের মাত্রাভিত্তিক যে কর্মপরিকল্পনা-কর্মকৌশল, সে জায়গায় আমাদের যেতেই হবে।


আরও দেখুন: