করোনার শেষ পরিণতি কী?

ডা. লেলিন চৌধুরী
2022-01-18 18:03:28
করোনার শেষ পরিণতি কী?

করোনার শেষ পরিণতি কী?

বাংলাদেশে দুই ডোজ করোনার টিকা দেয়া হয়েছে ৩২ শতাংশের কাছাকাছি মানুষকে। প্রথম/দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৪৪ শতাংশের কাছাকাছি মানুষকে। টিকার জন্য নিবন্ধন করা হয়েছিল সম্ভবত সাত কোটি ৬০ লাখের মতো। কিন্তু আমাদের টিকা দিতে হবে ১৩ কোটি কোটি ৮০ লাখের মতো মানুষকে।

তার মানে প্রায় ৬ কোটি ২০ লাখ বা সোয়া ৬ কোটি মানুষ এখনো নিবন্ধন করেনি এটি একটি ব্যাপার। প্রতিটি ভাইরাস প্রতিনিয়ত পরিবর্তিত হয়। করোনাও হচ্ছে। পরিবর্তন বা রূপান্তরিত এই ভাইরাসগুলোর অধিকাংশই হচ্ছে তাদের শক্তি হারাতে থাকে।

কখনো কখনো এক-দুটো রূপান্তরিত বা ভেরিয়েন্ট একটি শক্তি সঞ্চয় করে। ওমিক্রনও সেই ধরনের। এরপরে যেটা ফ্রান্সের বিজ্ঞানীরা শনাক্ত করেছে ইহুডেস্ট ধরন, সেটা কিন্তু আবার কম শক্তিসম্পন্ন।

আমরা মনে করছি দুটো ব্যাপার। একটা হচ্ছে, এভাবে ভাইরাস দ্বারা আক্রান্ত হতে হতে পৃথিবীর অধিকাংশ মানুষের শরীরের প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। সাথে ভ্যাকসিন রয়েছে এই প্রতিরোধ ক্ষমতাকে আরো বাড়াবে। অন্যদিকে ভাইরাস দুর্বল হতে থাকবে। এভাবে করোনাভাইরাসটি একসময় সর্দি-কাশির মত হয়ে যাবে।

দেখুন এই প্রসঙ্গে বলা দরকার। যখন ডেল্টার সময়ে বিশ্বে প্রতিদিন ২৫ বা ২৪ লাখ মানুষ শনাক্ত হত তখন মৃত্যুর হার কত ছিল? এখন ধরুন দুইদিন আগে ২৫ লাখের মতো মানুষ সারা বিশ্বে শনাক্ত হলো বর্তমানে ভেরিয়েন্টে। কতজন মৃত্যুবরণ করেছে? মৃত্যুর সংখ্যা কিন্তু কমে এসছে। বলা হচ্ছে, ওমিক্রন অধিকাংশই সহনীয় পর্যায়ে।

যদি মানুষটা অতি ঝুঁকিপূর্ণ না হয়, যদি তার টিকা নেওয়া থাকে তাহলে আক্রান্ত হলেও তার ক্ষতিটা কম হবে। শারীরিক জটিলতা গুলোও অনেক কম হবে। আইসিইউতে কম যেতে হবে, হাসপাতালে কম যেতে হবে, কম মারাও যাবে।

তার মানে ধীরে ধীরে এটি সহনশীলতার জায়গায় চলে আসছে। এভাবেই আমরা একসময় করোনা জয় করবো।


আরও দেখুন: