প্রতিরোধ দেয়ালেই ওমিক্রন মুক্তি

ডা. লেলিন চৌধুরী
2022-01-16 16:59:11
প্রতিরোধ দেয়ালেই ওমিক্রন মুক্তি

প্রতিরোধ দেয়ালেই ওমিক্রন মুক্তি

বিশ্বে করোনার সংক্রমণ ফের বাড়ছে। এ বৃদ্ধির প্রধান কারণ করোনার অতি সংক্রামক ওমিক্রন ধরন। সাথে ডেল্টার প্রভাব এখনো রয়েছে। বৈশ্বিক ও আঞ্চলিকভাবে করোনার সংক্রমণ বৃদ্ধির প্রভাব বাংলাদেশও পড়েছে।

যেহেতু এখন পর্যন্ত আমাদের দেশে ব্যাপকহারে জিন বিন্যাস বা জিনোম সিকুয়েন্স বিশ্লেষণের সুযোগ নেই, সে জন্য মনে হচ্ছে ওমিক্রন কম ধরা পড়ছে। বিষয়টি এ রকম ভাবার দরকার নেই। কারণ যদি জিন বিন্যাসের পরীক্ষা অনেক বেশি করা সম্ভব হতো, ওমিক্রনের সংখ্যাও অনেক গুন বেড়ে যেত।

যাই হোক বাংলাদেশে সংক্রমণ বাড়ছে এবং বৃদ্ধির অর্থ কি? খুব দ্রুত আমরা করোনার তৃতীয় ঢেউয়ের প্রারম্ভিক লক্ষণগুলো দেখতে শুরু করেছি। আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে এটি প্রকট আকার নেবে। অর্থাৎ জানুয়ারির শেষ নাগাদ এবং ফেব্রুয়ারিতে এর তাণ্ডবে আমরা অস্থির থাকব।

তখন অসুস্থতা, মৃত্যু ইত্যাদি ঘটনা ঘটনার সম্ভাবনা রয়েছে। বিশ্বের সামগ্রিক প্রেক্ষাপটে বাংলাদেশের ক্ষেত্রেও এটিই ইঙ্গিত করছে। এ অবস্থায় আমাদের দায়িত্ব দুটি- এক. যেন আর না বাড়তে পারে করোনার সংক্রমণ এবং এর প্রতিরোধ ব্যবস্থাগুলো ঠিক করা।

দুই. যদি সংক্রমণ বেড়ে যায় তাহলে চিকিৎসার জন্য যা যা করা দরকার সে বিষয়গুলো ঠিক করা। তো আমাদের এখনকার কাজ হচ্ছে সাবধান হওয়া, প্রস্তুত হওয়া, প্রতিরোধের দেয়াল তৈরি করা।


আরও দেখুন: