স্বাধীনতার শতবর্ষে স্বাস্থ্যখাতকে যেখানে দেখতে চাই

অধ্যাপক ডা. রওশন আরা বেগম
2022-01-02 18:18:38
স্বাধীনতার শতবর্ষে স্বাস্থ্যখাতকে যেখানে দেখতে চাই

স্বাধীনতার শতবর্ষে স্বাস্থ্যখাতকে যেখানে দেখতে চাই

স্বাধীনতার শতবর্ষে আমি হয়তো থাকবো না। তবে আমি মনে করি, পৃথীবির কাছে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে আমার পতাকা। বাংলাদেশের মানুষ দেশের স্বাস্থ্যখাতকে অবশ্যই আরও সামনের দিকে এগিয়ে নিতে পারবে।

যে দেশের মানুষ মাত্র নয় মাসে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করেছে, সেই দেশের মানুষ কি না পারে। যে দেশের মানুষ করোনাকালীন এই পৃথীবির ভয়ংকর একটি অবস্থার মধ্যে মাথা উঁচু করে ঘুঁরে দাড়িয়েছে।

আজকের অর্থনৈতিক যে অর্জন, সর্বদিক থেকে আমাদের যে অর্জন, পদ্মা সেতুর দিকে তাকালে সে চেহারা দেখা যায় এবং যে দেশ নিজের খরচে পদ্মা সেতু তৈরি করতে পারে, সে দেশ আগামী ৫০ বছর পরে অবশ্যই পৃথীবির মধ্যে মাথা উঁচু করে দাঁড়াবে।

মানবিক গুণাবলির আমাদের যে অবক্ষয়গুলো হয়েছে বা হচ্ছে, সেগুলো থেকে আমাদেরকে বেরিয়ে নৈতিক মূল্যবোধধারী মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। এখানে অবশ্যই আমাদের পরিবারগুলোকে আগে ঠিক করবো। সঙ্গে সঙ্গে আমরা সমাজকে ঠিক করবো, আমরা দেশকে ঠিক করে নিয়ে আসবো।

নারী যদি সুস্বাস্থ্যের অধিকারী হয়, একজন মা যদি সুস্থ সন্তান জন্ম দিতে পারে, তবেই কিন্তু একটা দেশ ভালোভাবে এগিয়ে যেতে পারবে। এজন্য সবাইকে এর সঙ্গে নারীর স্বাস্থ্যের দিকে নজর রাখতে হবে। দেশকে ঠিক রাখতে হলে সবাই মিলে কাজ করতে হবে।


আরও দেখুন: