ফুটপাতের ওষুধে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি

ডা. নাঈম আকতার আব্বাসী
2021-09-05 16:00:04
ফুটপাতের ওষুধে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি

মানুষগুলো সরল বিশ্বাসে এসব ওষুধ কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। দীর্ঘমেয়াদি শরীরের নানা ক্ষতি ডেকে আনছেন

ফুটপাতে জেনেরিক ছাড়া বিভিন্ন ধরনের ওষুধ বিক্রি হচ্ছে। চটকদার বিজ্ঞাপনের ফাঁদে যৌন উত্তেজক, শক্তিবর্ধকসহ বলা যায় সর্বরোগের এসব ওষুধ মানুষ কিনছেনও। এসব ওষুধ তৈরিতে কোনো গবেষণা নেই। কী ধরনের উপাদানে তৈরি তাও জানা সম্ভব হয় না।

সাধারণত ককটেল উপাদান থাকে এসব ওষুধে। কিছু ভিটামিন, কিছু স্টেরয়েড ছাড়াও মিনারেলস জাতীয় উপাদান একত্র করে এগুলো তৈরি করা হচ্ছে। দাম কমের কারণে নিম্নআয়ের মানুষ এসব ওষুধের প্রতি আকৃষ্ট হচ্ছেন। নিজের অজান্তে এসব ওষুধ খেয়ে মানুষ সুস্থতার পরিবর্তে দীর্ঘমেয়াদি শরীরের নানা ক্ষতি করছেন।

আমাদের দেশে এমনিতেই মানুষের মধ্যে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ সেবনের প্রবণতা বেশি। বেশিরভাগ মানুষ ফার্মেসিতে গিয়ে বলছেন, আমাকে শক্তিবর্ধক ওষুধ দিন। অনেকে বলে থাকেন, আমার পেটেব্যথা বা হজমে সমস্যা ওষুধ দেন। ফার্মেসিগুলোও হরহামেশা প্রেসক্রিপশন ছাড়া এসব ওষুধ বিক্রি করে। আমরা যারা ব্যবস্থাপত্র লিখি, তারা কিন্তু এ ধরনের ওষুধ লিখি না। কিন্তু গ্রামেগঞ্জে অনেকেই লিখে থাকেন, যারা পেশাদার চিকিৎসক নন।

ফুটপাতে বা রাস্তাঘাটে যারা ওষুধ বিক্রি করেন, তারা কিন্তু কেউই চিকিৎসক নন। এ ধরনের ওষুধ তৈরির উপাদানগুলো কোনো গবেষণার মাধ্যমে আসে না, এটি মানুষের অনেক ক্ষতি করে। কোনো একটি ওষুধে স্টেরয়েড অতিরিক্ত পরিমাণে দেয়া হয়েছে। এ ওষুধ যে খাবে, কিছুদিন পর তার মনে হবে শরীরে অনেক শক্তি বেড়েছে। ওষুধ সফল। কিন্তু ধীরে ধীরে তার সব অঙ্গপ্রত্যঙ্গের ভেতরে ওষুধের কার্যকারিতা নিস্তেজ হয়ে যাচ্ছে, কিন্তু সে বুঝতেও পারছে না। সাময়িক উত্তেজনার জন্য এ ধরনের ওষুধ অতিরিক্ত সেবনের ফলে শরীরে বড় ধরনের সমস্যা দেখা দেয়।

তবে আমাদের দেশে সরকারিভাবে একটি ইউনানি মেডিকেল কলেজ রয়েছে। সেখানে তাদের একটি আলাদা ফার্মাকোপিয়া রয়েছে। তারা যে ফর্মুলা অনুযায়ী ওষুধ তৈরি করেন, সেগুলো ঠিক আছে। এর বাইরে রাস্তাঘাটে যেগুলো বিক্রি হচ্ছে, এগুলো কোনোভাবেই সেবন করা ঠিক নয়। অনেকেই যুক্তি দেন, এটি পেটব্যথা সারানোর ওষুধ। কিন্তু সেবনের ফলে তিনি অন্য রোগে আক্রান্ত হচ্ছেন। লিভারে সমস্যা হচ্ছে ইত্যাদি।

এ ধরনের ওষুধের কোনো ট্রায়াল হয় না। এগুলো সেবনে মানুষের শারীরিক ক্ষতির সাথে অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। আমাদের আশেপাশের মানুষগুলো সরল বিশ্বাসে এসব ওষুধ কিনে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। দীর্ঘমেয়াদি শরীরের নানা ক্ষতি ডেকে আনছেন। সুতরাং বিজ্ঞাপনের ফাঁদে ফুটপাতের এসব ওষুধ থেকে সবারই সতর্ক থাকতে হবে।


আরও দেখুন: