দ্রুত শনাক্ত হলে সহজেই ভালো হয় ব্রেইন টিউমার

ডা. মুহা. আরিফ রেজা
2021-06-20 19:09:56
দ্রুত শনাক্ত হলে সহজেই ভালো হয় ব্রেইন টিউমার

অনেক কারণে মাথাব্যথা হয়, তার মধ্যে টিউমার একটি

ব্রেন টিউমার থেকেই সাধারণত ব্রেন ক্যানসারের সৃষ্টি হয়। যথাসময়ে এই রোগের চিকিৎসা না করা গেলে এর পরিণতি মারাত্মক হতে পারে। শুরুতেই শনাক্ত করা গেলে দেশেই চিকিৎসা নিয়ে এই রোগ থেকে সহজে সেরে ওঠা সম্ভব।

ব্রেন টিউমার কী?

ব্রেন সেল বা কোষগুলো অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়ে যখন অস্বাভাবিক কাজ করে, তখন সেটাকে ব্রেন টিউমার বলা হয়। ব্রেনে অনেক ধরনের টিস্যু বা সেল থাকে। যে টিস্যু থেকে বৃদ্ধি হবে, সে টিউমারকে সেই নামেই বলা হয়। ব্রেন টিউমার সাধারণত দুই ধরনের হয়ে থাকে- একটি হচ্ছে বিনাইন টিউমার আর অন্যটি ম্যালিগন্যান্ট টিউমার। বিনাইন টিউমার খুব ধীরে বৃদ্ধি পায়। এই টিউমারের পরিণতি তুলনামূলক কম খারাপ।

অন্যদিকে ম্যালিগন্যান্ট টিউমার খুব দ্রুত বৃদ্ধি পায়। এ টিউমারের সাধারণ কিছু উপসর্গ দেখা যায়। এর মধ্যে রয়েছে মাথাব্যথা। মাথাব্যথা হলে আমরা অনেক সময় গুরুত্ব দিই না। অনেক কারণে মাথাব্যথা হয়, তার মধ্যে টিউমার একটি।

ম্যালিগন্যান্ট টিউমারে মাথাব্যথার সঙ্গে বমি হবে। বমি নিয়মিত এবং অনেক বেশি হবে। কখনো রোগী চোখে কম দেখবে। এসব উপসর্গ একসঙ্গে হলে প্রাথমিকভাবে ব্রেন টিউমার সন্দেহ করতে হবে।

এর বাইরে কারও ব্রেন টিউমার হলে, অনেক সময় বিচার-বুদ্ধি কমে যায়। কথাবার্তায় অসংলগ্নতা থাকতে পারে বা স্মৃতিশক্তি কমে যেতে পারে।

এছাড়া হাত বা পায়ের কোনো একপাশ অবশ তথা প্যারালাইজড হয়ে যেতে পারে। চোখের পেছনের নার্ভে টিউমার হলে, অন্ধ হয়ে যেতে পারে। কানের ভেতরে থাকা নার্ভে টিউমার হলে কানে কম শুনতে পারে।

টিউমারের চিকিৎসা

অনেকেরই ধারণা, ব্রেন টিউমারের চিকিৎসায় অনেকে বেশি খরচ হয়। কিন্তু বাংলাদেশেই এর অনেক উন্নত এবং কার্যকর চিকিৎসা হয়ে থাকে। তবে এ চিকিৎসার জন্য অনেক উন্নত যন্ত্রপাতির প্রয়োজন হয়। যেমন- মাইক্রোস্কোপ, নেভিগেশন সিস্টেম, স্টেরয়েড অ্যাকটিভ সিস্টেম। এই যন্ত্রগুলো অনেক বেশি দামি হলেও বাংলাদেশের অনেকগুলো সরকারি এবং বেসরকারি হাসপাতালে এগুলো স্থাপন করা হয়েছে।

দেশের উপজেলা বা অনেক জেলা পর্যায়েও এই সুযোগ-সুবিধা না থাকলেও বিভাগীয় পর্যায়ে খুব ভালো চিকিৎসা হচ্ছে। কিছুদিন আগেও মানুষ মনে করতো ব্রেন টিউমারের কোনো চিকিৎসা নেই। কিন্তু এখন যথাযথ চিকিৎসার মাধ্যমে দেশেই চিকিৎসা হয়।

এজন্য ব্রেন টিউমার হলে বা লক্ষণগুলো দেখা দিলে খুব দ্রুতই চিহ্নিত করতে হবে। দ্রুত শনাক্ত করে যথাযথ চিকিৎসা দিলে ব্রেন টিউমার খুব সহজেই ভালো হয়।


আরও দেখুন: