মেডিকেল বর্জ্যের অব্যবস্থাপনা বাংলাদেশকে রোগগ্রস্ত জাতিতে পরিণত করতে পারে

এম, কে আহম্মেদ উজ্জ্বল
2021-05-20 00:55:22
মেডিকেল বর্জ্যের অব্যবস্থাপনা  বাংলাদেশকে রোগগ্রস্ত জাতিতে পরিণত করতে পারে

এম কে আহম্মেদ উজ্জ্বল

বাংলাদেশে পরিবেশ দূষণের বিরুদ্ধে জরুরী ভিত্তিতে মনোযোগ দেওয়া উচিত। পানি, বায়ু ও মাটি দূষণের কি কি উৎস তা চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা নিতে না পারলে বাংলাদেশের মানুষ জীবাণুবাহিত নানা রোগের মত কতগুলো ক্রনিক (chronic) রোগে আক্রান্ত হতে পারে। যার মধ্যে রয়েছে ডায়াবেটিস, বৃক্কঘটিত যকৃতের সমস্যা (Renal failure), কার্যক্ষমতা নষ্ট (liver failure) এবং দূরারোগ্য ক্যান্সারের মতো অসুখ।  যা মহামারীর মত আক্রান্ত হয়ে ছড়িয়ে পরতে পারে।

পানি দূষণ রোধে নগর (Municipal) এবং শিল্পাঞ্চলে পানি শোধনাগার (Industrial wastewater treatment plant) নির্মাণ ও পরিচালনার জন্য আলাদা কর্তৃপক্ষ গঠন করতে হবে। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা (dumping)  কর্তৃপক্ষও গঠন করা জরুরি। এসব কর্তৃপক্ষ নির্ধারণ করবে কোথায় এবং কিভাবে গৃহস্থালি ও শিল্প উচ্ছিষ্ট বর্জ্য নিক্ষেপ ও পরিশোধণ করতে হবে।

বায়ুর জন্যও এমন ‘বায়ুমান নির্ধারণ’ কর্তৃপক্ষ (Air Quality standard) গঠন করে বায়ু দূষণের উৎসগুলো চিহ্নিত করতে হবে। বিশ্বে বায়ু দূষণের জন্য টু স্ট্রোক হুইলার (Two stroke wheeler) গাড়ি নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া,  ফোর স্ট্রোক ইন্জিন (four stroke engine) এর জন্যও সর্বোচ্চ কি পরিমাণ গ্রিনহাইজ গ্যাস নির্গমণ (Emission control target) করতে পারবে, তার লক্ষ্য নির্ধারণ করে দেওয়া হয়।

শুধু কার্বনডাইঅক্সাইড (CO2) বা কার্বন (CO) নির্গমন নয় নাইট্রাস অক্সাইড (NOx value) মানও কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে। নাইট্রাস অক্সাইড এসিড বৃষ্টির জন্য দায়ী। কাজেই যন্ত্রের যেসব অংশ এই নির্দিষ্ট মাত্রায় নির্গমন করতে ব্যর্থ হবে, সেসব যন্ত্রকে নিষিদ্ধ করতে হবে।

এছাড়াও বাংলাদেশে বিশেষত ঢাকায় যত্রতত্র ঢালাই (Welding) কারখানা নির্মাণ বন্ধ করতে হবে। ঢালাই মেশিনগুলো বায়ু দূষণের আরও অন্যতম একটি উৎস। এছাড়া ওয়েল্ডিং মেশিন হতে উৎসরিত অতি বেগুনি রশ্মি (UV Ray) ত্বকের ক্যানসারের জন্য দায়ী।

বাংলাদেশে দূষণের বহুবিধ উৎসের মধ্যে সবচেয়ে বেশি উদ্বেগজনক মেডিকেল বর্জ্য। অথচ আমরা সবাই মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে নির্বিকার। মেডিকেল বর্জ্য একই সঙ্গে মাটি, পানি ও বায়ু সবই ব্যাপকহারে বাংলাদেশে দূষণ করছে। এই মেডিকেল বর্জ্যগুলো বাংলাদেশের মাটিতে অনেক ক্যানসারবাহী কার্সিনোজেনিক (carcinogenic) নিঃসরণ করছে অবলীলায়। অথচ অনেক সচেতন মানুষ নির্বিকার তাকিয়ে দেখছে। সরকারের কাছে আবেদন, অবিলম্বে এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে বাংলাদেশ একটা রোগগ্রস্ত জাতিতে পরিণত হবে।

লেখক: এম কে আহম্মেদ উজ্জ্বল

পরিবেশ প্রকৌশলী, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়, অনটারিয়া, কানাডা।


আরও দেখুন: