পেটের প্রদাহজনিত রোগ- নিয়ম মানলে নিয়ন্ত্রণে থাকে

ডা. চঞ্চল কুমার ঘোষ
2021-05-19 03:33:34
পেটের প্রদাহজনিত রোগ- নিয়ম মানলে নিয়ন্ত্রণে থাকে

বাংলাদেশ ও ভারতে ইদানিং আইবিডি রোগটি বেড়ে গেছে

ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ বা আইবিডি হলো পেটের প্রদাহজনিত রোগ। এটি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো কখনো নিরাময় হয় না। তবে প্রাথমিকভাবে শনাক্ত করা গেলে এবং কিছু নিয়ম মেনে চললে নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আইবিডি হলো খাদ্যনালীর একটি দীর্ঘ মেয়াদি রোগ। এটি প্রথমে খাদ্যনালিতে প্রদাহ সৃষ্টি হয়। প্রদাহ বেশিদিন হলে তার থেকে ক্ষত দেখা দেয়। আইবিডির প্রধান দুটি ধরন হলো, ক্রনস ডিজিজ ও আলসারেটিভ কোলাইটিস। ক্রনস ডিজিজ মুখ থেকে পায়ুপথের যে কোনো স্থানে হতে পারে। তবে ক্ষুদ্রান্তের শেষ অংশে এবং বৃহদান্তে এটি বেশি হয়।

ক্রনস ডিজিজ হলে সাধারণত রোগীর পেটে ব্যথা করে ও ঘনঘন পাতলা পায়খানা হয়। অনেক সময় অনেক দিন পাতলা পায়খানা ও পেটের ব্যথায় ভুগতে হতে পারে। পাশাপাশি ওজন কমতে থাকে এবং ক্ষুধামন্দা দেখা দিতে পারে।

আলসারেটিভ কোলাইটিস সাধারণত বৃহদান্তে হয়। এর প্রধান উপসর্গ হচ্ছে, পাতলা পায়খানার সঙ্গে রক্ত যায়। অর্থাৎ রক্তযুক্ত পাতলা পায়খানা হয়। এছাড়া পায়খানার রাস্তায় চুলকাতে পারে, ব্যথা বা অস্বস্তি হতে পারে। এ রোগ সাধারণত কম বয়সীদের বেশি হয়।

সঠিক সময়ে রোগী চিকিৎসকের কাছে গেলে এবং রোগ নির্ণয় করা সম্ভব হলে, নিয়ন্ত্রণ করা যায়। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস যেমন নিয়ন্ত্রণ করা যায় কিন্তু কখনো নির্মূল বা নিরাময় করা যায় না; তেমনি আইবিডি কখনো নির্মূল করা সম্ভব নয়।

এ রোগটি মূলত পাশ্চাত্যে বেশি হয়। তবে আমাদের উপমহাদেশ বিশেষ করে বাংলাদেশ ও ভারতে ইদানিং রোগটি বেড়ে গেছে। আমাদের দেশে অনেক সময় রোগীরা সংকোচে বলতে চান না বা চিকিৎসকের কাছে যেতে চান না। আবার অনেক সময় যথাযথ চিকিৎসকের কাছে না যাওয়ার ফলে সঠিক চিকিৎসাও হয় না।

ক্রনস ডিজিজ সঠিক সময়ে নির্ণয় না হলে বিভিন্ন ধরনের জটিলতা দেখা যায়। অনেক সময় খাদ্যনালী সরু হয়ে যায়। এমনকি খাদ্যনালী বন্ধ পর্যন্ত হতে পারে। এ সময় রোগীর বমি বেশি হয় এবং শরীর শুকিয়ে যায়। অন্যদিকে আলসারেটিভ কোলাইটিস দীর্ঘদিন ধরে চললে ক্যানসার পর্যন্ত হতে পারে।


আরও দেখুন: