ব্রেস্ট ক্যান্সার নিয়ে নারীদের ভুল ধারণা

আয়েশা সিদ্দিকা শেলী
2020-10-27 08:06:48
ব্রেস্ট ক্যান্সার নিয়ে নারীদের ভুল ধারণা

একটি আদর্শ মতামত হচ্ছে নারীদের বয়স যখন চল্লিশের দ্বারপ্রান্তে তখন তাদের বছরে একবার ম্যামোগ্রাম করাতে হবে এবং যদি কোন প্রশ্ন থাকে তবে তা ডাক্তারের সাথে পরামর্শ করে নিতে হবে। কেউ কেউ ব্রেস্ট ক্যান্সারের পারিবারিক ইতিহাসের কারণে এমন ধারণাও পোষণ করেন।

যখন কোন নারীর ব্রেস্ট ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকে তবে সে হাই রিস্ক গ্রুপের অন্তর্ভুক্ত থাকে কিন্তু যারা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয় তাদের অধিকাংশের কোন পারিবারিক ইতিহাস থাকে না। পরিসংখ্যান অনুযায়ী মাত্র ১০% রোগী পারিবারিক ইতিহাসের কারণে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয়।

যদি কারো ফাস্ট ডিগ্রি রিলেটিভ যেমন মা, বোন, মেয়ে যারা পঞ্চাশ বছরের নীচে ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হয় তাদের ক্ষেত্রে সাধারণ যারা তাদের চেয়ে দশ বছর আগেই নিজেকে চেকআপের আওতায় নিতে হবে। অর্থাৎ ত্রিশ পেরনোর পর থেকেই ম্যামোগ্রাম করতে হবে।

যদি কারো সেকেন্ড ডিগ্রি রিলেটিভ অর্থাৎ নানী, দাদী বা খালা ফুপুর ব্রেস্ট ক্যান্সারের ইতিহাস থাকে তবে তাদের খুব অল্প রিস্ক থাকে কিন্তু ফাস্ট ডিগ্রি রিলেটিভের মত এত ব্যাপক নয়। কারো যদি মাল্টিপল ইতিহাস থাকে অর্থাৎ একই পরিবারে এক জেনারেশন থেকে আরেক জেনারেশন এবং একই পরিবারে অনেক কাছের আত্মীয় বা বোন পঞ্চাশের আগেই এই রোগে আক্রান্ত হয় তবে ধরে নেয়া হয় ব্রেস্ট ক্যান্সারের দুটি জিন ( বিআরসিএ-১ এবং বিআরসিএ-২) সেই পরিবারে বিদ্যমান।

সেক্ষেত্রে প্রত্যেকের জেনেটিক্যাল টেস্টের মাধ্যমে নিশ্চিত হতে হবে তারা এই জিন বহন করছে কিনা। তাদের সেই অনুযায়ী ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অনেকে মনে করেন ব্রেস্ট ক্যান্সার ছোঁয়াচে। কিন্তু ধারণা একদম ভুল। কেউ কখনো স্পর্শের মাধ্যমে অন্য কোনভাবে কারো শরীরে এটি ছড়িয়ে দিতে পারে না। ব্রেস্ট ক্যান্সার হচ্ছে মানব দেহে সেলের অনিয়ন্ত্রিত বৃদ্ধি যা আগ্রাসনের মাধ্যমে অন্য সেলকে আক্রমণ করে এবং আস্তে আস্তে ব্রেস্ট পেরিয়ে অন্যদিকে বিস্তার লাভ করে।

যাইহোক না কেন, যে কেউ হেলদি লাইফ স্টাইলের মাধ্যমে ব্রেস্ট ক্যানসার রুখে দিতে পারে। এমনকি প্রাথমিক শনাক্তকরণের মাধ্যমে প্রথম দিকে শনাক্ত হলে চিকিৎসা অনেক সহজ হয়। সকলকে প্রাথমিক শনাক্তকরণ এবং রিস্ক ফ্যাক্টরগুলি মেনে চলতে হবে।

লিখেছেন আয়েশা সিদ্দিকা শেলী, অতিরিক্ত কর কমিশনার এবং প্রধান উপদেষ্টা অতিরিক্ত কর কমিশনার।


আরও দেখুন: