কিটো ডায়েটে বৈজ্ঞানিক ক্রাইটেরিয়া কত?

সামিনা জামান কাজরি
2020-10-31 05:14:34
কিটো ডায়েটে বৈজ্ঞানিক ক্রাইটেরিয়া কত?

পুষ্টিবিদ তামান্না চৌধুরী

শারীরিক সুস্থতার জন্য কিটো ডায়েটের প্রয়োজনীয়তা অনেক। তবে, অপরিকল্পিত এবং অনিয়ন্ত্রিত কিটো ডায়েটের ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে। এইজন্য পরামর্শ মেনে কিটো ডায়েট করার কথা বলছেন চিকিৎসকেরা। সম্প্রতি ডক্টর টিভিতে কিটো ডায়েট নিয়ে বিভিন্ন কথা বলেছেন এভারকেয়ার হাসপাতালের প্রধান পুষ্টিবিদ তামান্না চৌধুরী। সাক্ষাতকার নিয়েছেন- পুষ্টিবিদ সামিনা জামান কাজরি


ডক্টর টিভি: আসলে কিটো ডায়েট কী?

তামান্না চৌধুরী: কিটো ডায়েট মূলত বৈজ্ঞানিকভাবে স্ট্যাবলিশড ডায়েট। আপনি শুনে থাকবেন নিউট্রোপেনিক ডায়েট যেটা ক্যান্সারের জন্য ব্যবহার করা হয়। আপনি শুনে থাকবেন এরেনাল ডায়েট যেটা কিডনি রোগীর জন্য ডিজাইন করা হয়। ঠিক সেরকম কিটো ডায়েট এটা বিজ্ঞানী আবিষ্কার যেটা এপিলেপসি বা খিচুনি ওষুধ দিয়ে কন্ট্রোল করা যায় না। সাময়িক সময়ে জন্য বিশেষ তত্ত্বাবধায়ক টিমের মাধ্যমে একটা ডায়েট দেওয়া হয়।

যেটাতে ৯০% মোর দ্যান ১:২, ২:৪ অনুপাতে কার্বোহাইড্রেট এর ফ্যাট এবং প্রোটিন থাকে। যেখানে কার্বোহাইড্রেট একেবারেই জিরো। আমরা যে কেটো ডায়েট ফরমুলাতে এপিলেপসির বাচ্চাদের জন্য কিটো ফুড তৈরি করতাম সেখানে কার্বোহাইড্রেট বলতে শুধুমাত্র আমরা গাজর অ্যাড করতাম। এটা সাময়িক সময়ের জন্য দেয়া হয়। বাচ্চাদের খিচুনি যাতে কন্ট্রোল হয়।

কিটোনস তৈরি করতে হয় সাধারণত এই ইমপ্লিমেন্টের দুই থেকে চারদিনের মাথাতে আমরা ইউরিনে কিটনসের উপস্থিতি পাই। তখন আমরা বুঝতে পারি শরীরে কিটনস তৈরি হচ্ছে। তখন এটি ব্রেনে গিয়ে কাজ করে এবং ব্রেনকে গ্লুকোজ সাপ্লাই বন্ধ রেখে অলটারনেটিভ পথে কিটোনস দেয়া হয় যাতে বাচ্চার খিচুনি কন্ট্রোল হয়। আসলে এই উদ্দেশ্যে কিটোর আবিষ্কার।

ডক্টর টিভি: শিশুদের একটি স্পেসিফিক ডিজিজ ছাড়া অ্যাডাল্টদের ক্ষেত্রে আর কোন ডিজিজের জন্য কোন কিটো ডায়েট সাজেস্ট করেন?

তামান্না চৌধুরী: না। অ্যাডাল্টের ক্ষেত্র রিসার্চ ঘাঁটলে দেখবেন ভেরি ফিউ রিসার্চ সেখানে আছে। একদম নিউক্লিয়ার ডিস্টার্বেন্সেস থাকে অথবা কোনো প্রেগন্যান্ট হচ্ছে না কোন মা। আইবিএফে আছেন। অথবা ওজন বেশি, আনকন্ট্রোলড ডায়াবেটিস উইথ অবসিটি থাকতে হবে। অর্থাৎ শুধু এই না যে কারো ডায়াবেটিস কন্ট্রোল না হলে তার জন্য কিটো।

কিটো সেট করার ক্ষেত্রে কিছু বৈজ্ঞানিক ক্রাইটেরিয়া রয়েছে। একটি হচ্ছে মোর দ্যান ৩০% বিএমআই থাকতে হবে। আনকনন্ট্রোলড ডায়াবেটিস থাকতে হবে। অথবা দেখতে হবে আপনি কোন সাইকোলজিক্যাল ডিজঅর্ডারে আছেন বা বেবি হচ্ছে না। সেটারও শতকরা একজনকে কোন কারণে বিশেষ টিম দিয়ে ট্রিটমেন্ট দিতে হবে...।

→ সাক্ষাতকার অনুষ্ঠানের পুরো ভিডিও দেখতে ক্লিক করুন


আরও দেখুন: