৪৬তম বিসিএসের আবেদন শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2023-12-10 16:30:56
৪৬তম বিসিএসের আবেদন শুরু

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) কার্যালয়

৪৬তম বিসিএসের আবেদন আজ রোববার (১০ ডিসেম্বর) থেকে শুরু হয়েছে। অনলাইনে আবেদন চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এরআগে ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনকারী প্রার্থীর বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে থাকতে হবে। জন্মতারিখ থাকবে ১৯৯৩ সালের ২ নভেম্বর এবং ২০০২ সালের ২ নভেম্বরের মধ্যে। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান, শারীরিক প্রতিবন্ধী প্রার্থী ও বিসিএস স্বাস্থ্য ক্যাডারের প্রার্থীদের জন্য সর্বোচ্চ বয়স ৩২ বছর নির্ধারণ করা হয়েছে। 

প্রকাশিত বিজ্ঞপ্তিতে আগ্রহী যোগ্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। প্রার্থীদের টেলিটকের  ওয়েবসাইট বা পিএসসির ওয়েবসাইট এর অনলাইনে অ্যাপ্লিকেশন ফরম (বিপিএসসি ফরম–১) পূরণ এবং নির্ধারিত ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করবেন। ফি জমা দেওয়ার পর অ্যাপ্লিকেন্টস কপিতে ভুল তথ্য দিলে সংশোধনের সুযোগ রাখা হয়নি। এ কারণে ফি জমা দেয়ার আগে প্রিভিউ দেখে নিশ্চিত হতে হবে। 

ওয়েবসাইটে ৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩–এর বিপিএসসি ফরম–১ বিজ্ঞপ্তি, আবেদনপত্র পূরণের বিস্তারিত নির্দেশনা এবং চাকরির অপশনের ভিত্তিতে প্রণীত Application Form for General Cadres, Technical/Professional Cadres, General and Technical/Professional Cadres (Both Cadre)–এর আবেদনপত্রের Format-এর বাটন দেয়া আছে। কাঙ্ক্ষিত ক্যাটাগরির আবেদনপত্রে ক্লিক করলে সংশ্লিষ্ট বিপিএসসি ফরম–১ দেখা যাবে।

৪৬তম বিসিএস পরীক্ষা-২০২৩ এর বিজ্ঞপ্তিতে উল্লিখিত ক্যাডারের জন্য নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা না থাকলে, কোন প্রার্থী তাতে আবেদন করতে পারবেন না। প্রার্থীরা ফি জমা দিয়ে চূড়ান্তভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন করে আবেদনপত্র দাখিল করে প্রবেশপত্র গ্রহণ করার পর, পুনরায় আবেদন করতে পারবেন না। প্রার্থী মিথ্যা, ভিন্ন/ভুল তথ্য দিয়ে একাধিকবার ফরম পূরণ করে একাধিক প্রবেশপত্র সংগ্রহ করলে, প্রক্রিয়ার যেকোন স্তরে জালিয়াতি প্রমাণ হলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল হবে। ভবিষ্যতে কমিশন কর্তৃক গৃহীত নিয়োগ পরীক্ষার সব পদে আবেদনের জন্য অযোগ্য ঘোষণাসহ ওই প্রার্থীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে পিএসসি। 

বিপিএসসি ফরম–১ যথাযথভাবে পূরণ করে নির্দেশ অনুযায়ী ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখতে পাওয়া যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট হলে প্রার্থী ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন।

প্রার্থীকে অবশ্যই অ্যাপ্লিকেন্টস কপি প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপ্লিকেন্টস কপিতে থাকা ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে খুদে বার্তার মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ৭০০ টাকা, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা জমা দিতে হবে। এরপর প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ৪৬তম বিসিএস এ নির্ধারিত ৩ হাজার ১৪০ পদের মধ্যে সবচেয়ে বেশি পদ রয়েছে স্বাস্থ্য ক্যাডারে। বিসিএস সহকারী সার্জনের পদ আছে ১ হাজার ৬৮২টি। এছাড়াও সহকারী ডেন্টাল সার্জনের পদ ১৬টি। আবেদন শেষে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা মার্চে অনুষ্ঠিত হতে পারে।


প্রিলিমিনারি পরীক্ষার বিষয় ও নম্বর বণ্টন

বাংলা ভাষা ও সাহিত্য ৩৫, ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫, বাংলাদেশ বিষয়াবলি ৩০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০, সাধারণ বিজ্ঞান ১৫, কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ১৫, গাণিতিক যুক্তি ১৫, মানসিক দক্ষতা ১৫, নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসনের ওপর ১০ নম্বরের পরীক্ষা হবে।

প্রিলিমিনারি পরীক্ষা ও লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে। আগ্রহী প্রার্থীরা কমিশনের ওয়েবসাইট থেকে তাঁদের প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার সিলেবাস ডাউনলোড করতে পারবেন।

৪৬তম বিসিএসের অনলাইনে আবেদনপত্র পূরণ, ফি জমাদান এবং প্রবেশপত্র প্রাপ্তিসংক্রান্ত বিস্তারিত নির্দেশনা এখানে ক্লিক করুন। 


আরও দেখুন: