তুরস্কের সহায়তায় ঢাকায় দ্বিতীয় মোবাইল মেডিকেল ক্লিনিক চালু

ডক্টর টিভি রিপোর্ট
2023-11-06 10:52:33
তুরস্কের সহায়তায় ঢাকায় দ্বিতীয় মোবাইল মেডিকেল ক্লিনিক চালু

তুরস্কের দাতা সংস্থা ‘টিকা’র অর্থায়নে নির্মিত অত্যাধুনিক বাসে যাত্রা শুরু করলো দ্বিতীয় মোবাইল মেডিকেল ক্লিনিক ‘স্বাস্থ্য চাকা’

তুরস্কের দাতা সংস্থা ‘টিকা’র অর্থায়নে নির্মিত অত্যাধুনিক বাসে যাত্রা শুরু করলো দ্বিতীয় মোবাইল মেডিকেল ক্লিনিক ‘স্বাস্থ্য চাকা’। দরিদ্রদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেওয়াই ‘স্বাস্থ্য চাকা’র লক্ষ্য। রোববার (৫ নভেম্বর) রাজধানীর আর্মি গলফ ক্লাবে অনুষ্ঠানিকভাবে ‘স্বাস্থ্য চাকা’র উদ্বোধন করা হয়। 

বাংলাদেশের চিকিৎসা নির্দেশিকা অনুযায়ী, প্রতিটি এলাকায় এ বাস মোতায়েন করা হবে। ‘স্বাস্থ্য চাকা’র সুবিধাগুলোর মধ্যে রয়েছে পরামর্শ কক্ষ, একটি সুসজ্জিত ল্যাব, ডায়াগনস্টিক সুবিধা, ওষুধ সরবরাহ, রক্ত পরীক্ষা, গর্ভাবস্থা পরীক্ষাসহ আরও অনেক কিছু।

এ ব্যাপারে ‘টিকা’র (টার্কিশ কো-অপারেশন অ্যান্ড কো-অর্ডিনেশন এজেন্সি) সহসভাপতি উমিত নাসি ইয়োরুলমাজ বলেন, ‘বিশ্বব্যাপী যে অস্থিতিশীল পরিস্থিতি চলছে, সে অবস্থার পরিবর্তন ও শান্তি চায় তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ইচ্ছে অনুযায়ী, বিশ্বের যেখানে মজলুম মানুষ পাওয়া যাবে, সেখানে সহযোগিতার হাত বাড়িয়ে দিবে তারা। এর আগে সিলেটে একটি হাসপাতাল ও বগুড়ায় গ্রিন হাউজ গ্যাস প্রজেক্ট চালু করা হয়েছে। এবার মোবাইল মেডিকেল ক্লিনিক স্বাস্থ্য চাকা প্রসূতি ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘আমাদের সময়ের প্রতিধ্বনি ফাউন্ডেশনে’র সভাপতি সানজিদা হক ভূঁইয়া। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত এইচ ই রামিস সেন, ‘টিকা’র ভাইস প্রেসিডেন্ট উমিত নাসি ইয়োরুলমাজ, ফাউন্ডেশনের উপদেষ্টা বিগ্রেডিয়ার জেনারেল মঞ্জুর এ কাদের (অব.) প্রমুখ।


আরও দেখুন: