চিকিৎসকদের আন্দোলনে বিএসএমএমইউর ভিসি অবরুদ্ধ 

ডক্টর টিভি রিপোর্ট
2023-06-13 16:45:01
চিকিৎসকদের আন্দোলনে বিএসএমএমইউর ভিসি অবরুদ্ধ 

এ সময় আইনশৃঙখলা বাহিনীর সাথে ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদের কার্যালয় অবরুদ্ধ করে রেখেছেন  আন্দোলনকারীরা। কার্যালয়ের ভেতরে ভিসি অবস্থান করছেন বলে জানা গেছে।

মঙ্গলবার (১৩ জুন) বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের সামনে জড়ো হতে থাকেন চিকিৎসকরা। এরপর সাড়ে ১১টার দিকে বিএসএমএমইউ উপাচার্যের কার্যালয় ভবনের নিচে বিক্ষোভ শুরু করেলে এই ঘটনা ঘটে।


মাসিক ভাতা বৃদ্ধি, বকেয়া ভাতা পরিশোধ এবং ভাতা নিয়মিত দেওয়ার দাবিতে আন্দোলন করছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও এর অধীন পোস্টগ্রাজুয়েট প্রাইভেট প্রশিক্ষণার্থী পাঁচ শতাধিক চিকিৎসক। এ সময় আইনশৃঙখলা বাহিনীর সাথে ধস্তাধস্তির ঘটনাও ঘটেছে।

আন্দোলনের এক পর্যায়ে বিএসএমএমইউ এর চতুর্থ শ্রেণির কর্মচারী ও ননরেসিডেন্স চিকিৎসকদের পাল্টাপাল্টি স্লোগান দিতে দেখা যায়। এ সময় চতুর্থ শ্রেণির কর্মচারীরা ভিসির পক্ষে স্লোগান দিতে থাকে। আন্দোলনরত চিকিৎসকদের দাবি চতুর্থ শ্রেণির কর্মচারীরা ভিসির মদদপুষ্ট হয়ে উদ্দেশ্য প্রণোদিত উষ্কানিমূলক স্লোগান দিচ্ছে। অন্যদিকে চতুর্থ শ্রেণির কর্মচারীদের  আন্দোলনের কারণ জানতে চাওয়া হলে তারা কথা বলতে রাজি হননি।

  

এসময় চিকিৎসকরা ৫০ হাজার টাকা ভাতা দাবিসহ তিন দফা দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে। তারা বলেন, বর্তমান বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে মাসিক ভাতা বৃদ্ধি করতে হবে।

তারা বলেন, ২০১৯-২০ সেশন থেকে নন-রেসিডেন্স কোর্সের ছাত্র-ছাত্রীদের প্রতি মাসে ২০ হাজার টাকা করে মাসিক ভাতা দেওয়ার সিদ্ধান্ত হয়। ২০১৯-২০ সেশনের স্টুডেন্টরা সেই ভাতা নিয়মিত পেলেও এর পরের বছর থেকেই তা অনিয়মিত হয়ে যায়। ২০২২-২৩ সেশনের নন-রেসিডেন্ট ডাক্তাররা ১২ মাসের মধ্যে মাত্র ৩ মাসের ভাতা পেয়েছে, বাকি ৯ মাসই বকেয়া। কোর্সে থাকাকালীন অন্য কোনো চাকরি, ডিউটি, চেম্বার ইত্যাদি করার অনুমতি না থাকায় এই কোর্সের ডাক্তাররা মানবেতর জীবন-যাপন করছেন। একেবারেই শূন্য হাতে ধার-কর্জ করে দিনাতিপাত করতে হচ্ছে দেশসেরা মেধাবী এই ডাক্তারদের।

এ সময় উপাচার্যের পক্ষ থেকে চিকিৎসকদের শান্ত করার চেষ্টা করা হলে সরাসরি তারা উপাচার্যের সঙ্গে কথা বলতে চান। দাবি আদায় না হলে তারা অবস্থানের ঘোষণা দেন।


আরও দেখুন: