দুর্যোগকালীন জরুরি স্বাস্থ্য সেবায় প্রস্তুত চিকিৎসকেরা

ডক্টর টিভি রিপোর্ট :
2023-05-13 17:16:38
দুর্যোগকালীন জরুরি স্বাস্থ্য সেবায় প্রস্তুত চিকিৎসকেরা

ঘূর্ণিঝড় " মোখা " কে সামনে রেখে জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিতে প্রস্তুত ফেনীর ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা

ঘূর্ণিঝড় " মোখা " কে সামনে রেখে জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিতে প্রস্তুত ফেনীর ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। শনিবার (১৩ মে) হাসপাতালের অফিসিয়াল ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়েছে। 


সেখানে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী দেশের উপকূলীয় জেলার স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলো ঘূর্ণিঝড় " মোখা" কে সামনে রেখে জরুরি স্বাস্থ্য সেবা দিতে প্রস্তুত রয়েছে। এরই ধারাবাহিকতায় দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রয়েছে ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য বিভাগ।


দুর্যেোগকালীন সকল কার্যক্রমে দিকনির্দেশনা দিচ্ছেন- ফেনীর সিভিল সার্জন ডা. মো. শিহাব উদ্দিন। এতে নেতৃত্ব দিচ্ছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা শোয়েব ইমতিয়াজ। 


ডা. শোয়েব ইমতিয়াজ জানান, আবাসিক মেডিকেল অফিসার ডা. সাকিফ সাব্বিরের সমন্বয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫টি এবং ৬টি ইউনিয়নের জন্য ৬টি সহ মোট ১১টি মেডিকেল টিম সার্বক্ষণিক ভাবে (২৪/৭) প্রস্তুত রাখা রয়েছে। পাশাপাশি রোগীদের জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিতে জরুরি বিভাগ এবং অন্তবিভাগে অতিরিক্ত শয্যার ব্যবস্থা করা হয়েছে।


এছাড়াও সকল প্রকার জরুরি ওষুধ, পানি বিশোধন ট্যাবলেট, খাবার স্যালাইন, সাপে কাটার প্রতিষেধক সহ সকল চিকিৎসা সামগ্রীর পর্যাপ্ত মজুদ রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।  


উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জানান, মাঠপর্যায়ের সকল স্বাস্থ্য কর্মী ও স্বাস্থ্য পরিদর্শকেরা  কমিউনিটি ক্লিনিক, ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র সহ মাঠপর্যায়ের স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলোতে জরুরি স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নিয়মিত পরিদর্শন করবেন।


প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় ছাগলনাইয়া উপজেলাবাসীকে জরুরি প্রয়োজনে মোবাইলে  ০১৭৩০৩২৪৮৪৪ নাম্বারে কল করতে বলা হয়েছে। 


আরও দেখুন: