স্তন ক্যান্সার সচেতনতায় জাবিতে নানা কর্মসূচি পালিত

ডক্টর টিভি রিপোর্ট
2024-10-21 20:05:00
স্তন ক্যান্সার সচেতনতায় জাবিতে নানা কর্মসূচি পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জনস্বাস্থ্য ও তথ্য বিভাগের উদ্যোগে স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে নানা কর্মসূচি পালিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জনস্বাস্থ্য ও তথ্য বিভাগের উদ্যোগে স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে নানা কর্মসূচি পালিত হয়েছে। কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের সহযোগিতায় সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল সচেতনতা শোভাযাত্রা, সেমিনার, প্রশিক্ষণ ও স্ক্রিনিং।
 

পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য ও তথ্য বিভাগ স্তন ক্যান্সার র‍্যালি থেকে শুরু হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে গিয়ে শেষ হয়। এরপর সেখানকার সেমিনার কক্ষে "No One Should Face Breast Cancer Alone"  শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। 
 

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ড. কামরুল আহসান। মূল বক্তা ছিলেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতাল ও গবেষণা কেন্দ্রের প্রিভেন্টিভ অনকোলজি বিভাগের প্রকল্প সমন্বয়কারী ও প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।  

 


বিশেষ অতিথি ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর ড. মাহফুজুর রহমান ও ড. সোহেল আহমেদ, জীববিজ্ঞান অনুষদের ডিন ড. এম মাফরুহি সাত্তার, আইইডিসিআর এর উপদেষ্টা ডা. মুশতাক হুসেন। সভাপতিত্ব করেন জনস্বাস্থ্য ও তথ্য বিভাগের চেয়ারপার্সন ড. মাহফুজা মুবারক। 

 

সেমিনারে আরও উপস্থিত ছিলেন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট এর সেক্রেটারি ও সিইও ইকবাল মাহমুদ, কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ এর সেক্রেটারি মাহবুব শওকত। 
শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষন ও স্তন ক্যান্সার স্ক্রিনিং প্রোগ্রামে ৫১ জন শিক্ষার্থী অংশ নেন। 


আরও দেখুন: