পলিথিন পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: সৈয়দা রিজওয়ানা হাসান

ডক্টর টিভি রিপোর্ট
2024-10-20 20:25:00
পলিথিন পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর: সৈয়দা রিজওয়ানা হাসান

রোববার (২০ অক্টোবর) ঢাকাস্থ পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত ব্যবসায়ী মালিক সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পলিথিন পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পলিথিন ব্যাগ ব্যবহারের উপরের নিষেধাজ্ঞা কার্যকর করতে ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে। সরকার এই বিষয়ে কঠোর পদক্ষেপ নিচ্ছে এবং আমরা চাই ব্যবসায়ীরা এ উদ্যোগে অংশীদার হোক। রোববার (২০ অক্টোবর) ঢাকাস্থ পরিবেশ অধিদপ্তরের সভাকক্ষে অনুষ্ঠিত ব্যবসায়ী মালিক সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

 

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে রাজধানীর পলিথিন ও পলিপ্রোপাইলিন শপিং ব্যাগমুক্ত বাজারকে পুরস্কার দেওয়া হবে। পলিথিন ব্যাগ উৎপাদন, পরিবহন, বিপণন ও মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ।

এর বিকল্প হিসেবে পাট ও চটসহ পরিবেশবান্ধব ব্যাগ ব্যবহার করতে হবে। শিক্ষার্থীরা এই কাজে উদ্বুদ্ধ ও সহায়তা করবে বলে জানান তিনি। 

 

পরিবেশ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত সচিব (পদূনি) এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ।  উন্মুক্ত আলোচনা পর্বে ব্যবসায়ী নেতৃবৃন্দ সরকারের সিদ্ধান্তের সঙ্গে ঐক্যমত পোষণ করেন এবং উৎস বন্ধসহ বিভিন্ন পরামর্শ দেন তিনি।


আরও দেখুন: