এমআরসিপি পার্ট-২তেও ডা. শরিফুল হালিমের বিশ্বরেকর্ড

ডক্টর টিভি রিপোর্ট
2024-10-12 15:47:00
এমআরসিপি পার্ট-২তেও ডা. শরিফুল হালিমের বিশ্বরেকর্ড

ডা. শরিফুল হালিম

যুক্তরাজ্যের রয়েল কলেজ অফ ফিজিসিয়ান্স মেম্বারশিপ (এমআরসিপি) পার্ট-২ পরীক্ষার ফলাফলেও বিশ্ব রেকর্ড নম্বর পেয়ে উত্তীর্ণ করেছেন ঢাকা মেডিকেল কলেজের (ডিএমসি) সাবেক শিক্ষার্থী ডা. শরিফুল হালিম। শুক্রবার (১২ অক্টোবর) বাংলাদেশ সময় রাতের বেলা এমআরসিপির পার্ট-২ এর লিখিত পরীক্ষার প্রকাশিত ফলাফলে ১২৫৫ নম্বর পেয়ে কৃতকার্য হন তিনি। পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১১ সেপ্টেম্বর। 

 

বিশ্বজুড়ে জুনিয়র চিকিৎসকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় ও মর্যাদাপূর্ণ ডিগ্রি হলো যুক্তরাজ্যের এমআরসিপি। এমআরসিপি-২তে পাস নম্বর ৪৫৪। যারা পাস করেন, তাদের বেশিরভাগেরই পাস নম্বর থাকে ৫০০-৮০০ এর ঘরে। খুব কম চিকিৎসকই এমআরসিপির পার্ট-২ এর পরীক্ষায় ৯০০ নম্বরের ঘর পার করতে পারেন।

 

এমআরসিপি পার্ট-২ এর পরীক্ষা অনুষ্ঠিত হয় ৯৯৯ মার্কের উপর। তবে কারও কারও পরীক্ষার প্রশ্নের ধরনের উপর নির্ভর করে মার্ক যোগ করে দেওয়া হয়। সেইসঙ্গে তাঁদেরকে বোনাস মার্ক দেওয়া হয়। বাংলাদেশের ডা. শরিফুল হালিমের ক্ষেত্রেও ঘটেছে দুর্লভ এ ঘটনা। বোনাস মার্কসহ তিনি পেয়েছেন ১২৫৫ নম্বর। এর আগে যুক্তরাজ্যের এমআরসিপি পার্ট-১ এর প্রকাশিত ফলাফলে ৯৯৯ এর মধ্যে ৯৩০ মার্ক পেয়ে বিশ্ব রেকর্ড গড়েছিলেন বাংলাদেশের এই কৃতি সন্তান।

 

উল্লেখ্য, ডা. শরিফুল হালিমের গ্রামের বাড়ি নেত্রকোনা জেলার কেন্দুয়ায়। তিনি কেন্দুয়ার বেখৈরহাটী এন কে উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ময়মনসিংহের শহীদ সৈয়দ নজরুল ইসলাম কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস (কে-৬৬ ব্যাচ) ডিগ্রি অর্জন করেন।

 

বর্তমানে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে (এনআইসিভিডি) ফেজ-বিতে রেসিডেন্ট (কার্ডিওলজি) হিসেবে অধ্যয়নরত আছেন ডা. শরীফুল হালিম। এনআইসিভিডির অধ্যাপক ডা. সালাউদ্দিন উলুব্বি ও সহযোগী অধ্যাপক ডা. আব্দুল মোমেনের সরাসরি তত্ত্বাবধানে হৃদরোগে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করছেন তিনি।


আরও দেখুন: