ডিমেনশিয়া আক্রান্তদের স্বাস্থ্যসেবা ও যত্ন নিশ্চিতে জাতীয় নীতিমালা প্রণয়নের দাবি

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-23 16:42:00
ডিমেনশিয়া আক্রান্তদের স্বাস্থ্যসেবা ও যত্ন নিশ্চিতে জাতীয় নীতিমালা প্রণয়নের দাবি

শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় ডিমেনশিয়া বিষয়ক আলোচনা সভা ও ফ্যামেলী কেয়ারগিভারদের সম্মাননা প্রদান অনুষ্ঠান

বাংলাদেশে ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের স্বাস্থ্যসেবা ও যত্নের চ্যালেঞ্জ বাস্তবায়নে প্রয়োজনীয় জাতীয় নীতিমালা প্রণয়ন করতে সরকারের প্রতি দাবি জানানো হয়েছে। বিশ্ব আলঝেইমার্স দিবস উপলক্ষে শনিবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর উত্তরায় ডিমেনশিয়া বিষয়ক আলোচনা সভা ও ফ্যামেলী কেয়ারগিভারদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষজ্ঞ বক্তারা এ দাবি জানান। 
 

আলঝেইমার সোসাইটি অব বাংলাদেশ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিশিষ্ট প্রজনন ও নারী স্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. হালিদা হানুম আখতার। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও সাবেক চেয়ারপারসন মো. আদনান কবির, রোটারী ক্লাব অব ঢাকা রোজভেলের সম্পাদক শিখা দাশ, রোটারিয়ান সেজান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ মাইনউদ্দিন মোল্লাসহ অনেকে। আরো বক্তব্য রাখেন ডিমেনশিয়া কেয়ার লেভেল-৩ প্রশিক্ষণার্থী চামীলি রানী পাল ও রোটারিয়ান ড. ফারহানা আহমেদ। 
 

বক্তারা বলেনঃ দেশে এখন ১১ লক্ষ এবং ২০৪১ সালে ডিমেশিয়া আক্রান্তের সংখ্যা দাঁড়াবে ২৪ লক্ষ এই সংখ্যা অনেক ভয়াবহ তাই ডিমেনশিয়া মোকাবেলায় দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ অতি জরুরি।
ডিমেনশিয়া- দ্রুত সনাক্তকরণ আর সঠিক রোগ নির্ণয় এবং সকল ক্ষেত্রে ডিমেনশিয়া সচেতনতা বৃদ্ধিতে সরকারি পদক্ষেপ জরুরি।                    


অনুষ্ঠানে ৭ জনকে ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের ডিমেনশিয়া গোল্ডেন কেয়ারগিভার সম্মাননা দেয়া হয়। তারা হলেন- ডা. হলিদা হানুম আখতার, মুহাম্মদ তাসরিফ আহমেদ, ডা. ফারহানা আহমেদ, টুম্পা শিকদার, জাহানারা ইসলাম, স্নিগ্ধা বল তৃষা ও এডভোকেট হাসিনা আকতার। 

 

অনুষ্ঠান পরিচালনা করেন আলঝেইমার সোসাইটি অব বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সেক্রেটারি জেনারেল মো. আজিজুল হক। অনুষ্ঠানে সহযোগিতা করে রোটারী ক্লাব অব ঢাকা রোজভেল, জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ রিটায়ারমেন্ট হোমস এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।


আরও দেখুন: