বিশ্ব সিএমএল দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-22 10:47:00
বিশ্ব সিএমএল দিবস আজ

রক্তের ক্যান্সার

আজ ২২শে সেপ্টেম্বর (রোববার), বিশ্ব সিএমএল দিবস। সিএমএল হলো রক্তের একধরনের ক্যান্সার বা এক প্রকারের লিউকেমিয়া। এর পুরো নাম ক্রনিক মায়েলয়েড লিউকেমিয়া।
 

চিকিৎসাবিজ্ঞানীদের অভিমত, লিউকেমিয়া বা ব্লাড ক্যান্সার হলেও এটা অন্যসব লিউকেমিয়ার তুলনায় অনেকটাই ভাল। কারণ এটি সহজে নিয়ন্ত্রণযোগ্য। ক্ষেত্র বিশেষে নিরাময় যোগ্যও বটে। সিএমএল এর অধিকাংশ রোগীরাই নিয়মিত চিকিৎসকের তত্ত্বাবধায়নে থাকলে এবং নিয়ম করে ওষুধ খেলে স্বাভাবিক জীবন যাপন করতে পারে। 
 

২২ সেপ্টেম্বরকে বিশ্ব সিএমএল দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে ২০০৮ সাল থেকে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি নিয়মিত পালন করা হচ্ছে। 
 

সিএমএল এর চিকিৎসা আবিষ্কার ক্যান্সার চিকিৎসার জন্য একটি যুগান্তকারী ঘটনা। ইমাটিনিব নামক এক ধরণের ওষুধ এই BCR-ABL  ফিউশন জিনকে নিষ্ক্রিয় করে রাখতে পারে। বিশেষ জিনকে লক্ষ্য করে এরা কাজ করতে পারে বলে একে বলা হয় টারগেটেড থেরাপি।  বাংলায় করলে দাঁড়ায় লক্ষ্যভেদী চিকিৎসা। একসময় সিএমএল এর চিকিৎসায় বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট ছিল মূল চিকিৎসা।  টারগেটেড থেরাপি আসার পর সিএমএল এর চিকিৎসায় বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন প্রায় নির্বাসিত হয়েছে। ইমাটিনিবের পর একই গোত্রের আরো কিছু ওষুধ বাজারে এসেছে। 
 

সংশ্লিষ্ট চিকিৎসকেরা জানান, ইমাটিনিবের আবিষ্কার পুরো ক্যান্সার চিকিৎসায় আলোড়ন সৃষ্টি করে। ক্যান্সার যুদ্ধে নতুন অস্ত্র হিসেবে একে চিহ্নিত করে টাইমস ম্যাগাজিনের এক আর্টিকেলে। একে তখন নাম দেওয়া হয় ‘ম্যাজিক বুলেট’। ইমাটিনিব প্রথম যখন বাংলাদেশে আসে তখন সিএমএলএর দৈনিক চিকিৎসা ব্যয় ছিল গড়ে ২ হাজার টাকার মত। এখন বাংলাদেশি ওষুধ কোম্পানিগুলো দেশেই এই ওষুধ তৈরি করে যার একেকটির দাম পড়ে ২৫০ থেকে ৩৫০ টাকা। অর্থাৎ দৈনিক খরচ তিনশ থেকে চারশ টাকার ভেতর। এই একটি মুখে খাওয়ার ওষুধেই রোগ নিয়ন্ত্রণে থাকতে পারে এবং রোগী সুস্থ মানু্ষের মত সাধারণ জীবনযাপন করতে পারে। 


আরও দেখুন: