এডহক ও ননক্যাডারদের অবৈধ সুবিধা প্রত্যাহার ও জড়িতদের বিচার দাবি

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-19 13:54:00
এডহক ও ননক্যাডারদের অবৈধ সুবিধা প্রত্যাহার ও জড়িতদের বিচার দাবি

জাতাীয় শহীদ মিনারের সামনে বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন কর্তৃক আয়োজিত মানববন্ধন

সরকারি চাকরিবিধি লঙ্ঘন করে এডহক ও ননক্যাডারদের অবৈধ সুবিধা দিয়ে ৩৫ হাজার বিসিএস স্বাস্থ্য ক্যাডারদের প্রতি অন্যায়, অবিচার, বৈষম্য করছে বলে দাবি করেছেন বিসিএস স্বাস্থ্য ক্যাডারের কর্মকর্তারা। বুধবার দুপুরে জাতাীয় শহীদ মিনারের সামনে বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন কর্তৃক আয়োজিত মানববন্ধনে এই সব কথা বলেন বক্তারা। 

 

মানববন্ধনে এক বক্তা বলেন, আমরা স্বাস্থ্য ক্যাডারে হয়ে যাওয়া এমন কিছু অন্যায়ের প্রতিকার চাচ্ছি। ২০১১-১২ সালে চুক্তির ভিত্তিতে কিছু অস্থায়ী ডাক্তারকে নিয়োগ দেওয়া হয় যাদেরকে ২০২২ সালে করা হয় স্থায়ীকরণ করা হয়। কিন্তু ২০২২ সালে স্থায়ী করার আগে তাদের অনেকে প্রমোশন দেওয়া হয়েছে- যা পুরোপুরি অবৈধ। বর্তমান মন্ত্রণালয়ে যে প্রক্রিয়া চলছে, তাতে একজন বিসিএস ক্যাডারকে বাধ্যতামূলক পরীক্ষা দিতে হয়, তা থেকে হতে এনক্যাডারদের অব্যাহতি দেওয়ার চেষ্টা চলেছে। কিন্তু তা হতে দেওয়া যাবে না।

 

এক স্বাস্থ্য ক্যাডার চিকিৎসক বলেন, "No BCS NO Cadre " অর্থাৎ আমরা পিএসসি পরীক্ষা পেচ করে ক্যাডার সার্ভিস এ এসেছি। আমাদের প্রমোশনের নীতিমালা আছে, চাকরি কিছু স্থায়ীকরণ এর কিছু নীতিমালা আছে। এসব নীতিমালা তোয়াক্কা না করে এডহকদের যে ক্যাডার করা হয়েছে, তারও কিছু নীতিমালা আছে। এডহক ক্যাডাদের জুনিয়র হবে এসব কিছু না মেনে প্রর্মাজনা মাধ্যমে প্রমোশন দেওয়া হয়েছে, যা আমাদের প্রতি অন্যায় করা হয়েছে। 

 

 মানববন্ধনে তারা কয়েকটি দাবি করেন, এডহকদের যে সার্ভিসে স্থায়ীকরণ করছে তা বাতিল করতে হবে। অবৈধ যে প্রর্মাজনা দেওয়া হয়েছে তা বাতিল করতে হবে। অবৈধ পদোন্নতি দেওয়া হয়েছে ক্যাডার পদে তা বাতিল করতে হবে। বর্তমানে যে অন্যায়গুলো চলমান আছে সেগুলো সর্ম্পকে কিছু প্রর্মাজনা কাগজ বের করার চেষ্টা করছে, তা বন্ধ করতে হবে। যারা এই সমস্ত অন্যায় কাজে জড়িত আছে, তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। 


আরও দেখুন: