এডহক ও এনক্যাডাদের অবৈধ সুবিধা দানের বিরুদ্ধে অবস্থান কর্মসূচি

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-17 18:19:00
এডহক ও এনক্যাডাদের অবৈধ সুবিধা দানের বিরুদ্ধে অবস্থান কর্মসূচি

এডহক ও এনক্যাডাদের অবৈধ সুবিধা দানের বিরুদ্ধে অবস্থান কর্মসূচি

চাকুরীবিধি পরিবর্তন করে নব এনক্যাডার কর্মকর্তাদের অবৈধ সুবিধা দান,এডহকদের অবৈধ প্রমার্জনা  ও দুর্নীতি, অনিয়মের সাথে জড়িতদের বিচারের দাবিতে  অবস্থান কর্মসূচি ও সংবাদ সম্মেলন করেছে বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে সরকারী কর্ম কমিশনের মূল গেইটে সংবাদ সম্মেলন ও অবস্থান কর্মসূচী অনুষ্ঠিত হয় ।

 

এ সময় তারা- ফ্যাসিস্ট সরকারের মদদপুষ্ট ও বিসিএস ফেল করেও এনক্যাডারমেন্ট হওয়া ২ হাজার ৩৪৬ জন এডহক ও প্রকল্প চিকিৎসকদের পক্ষে দেওয়া আওয়ামী সরকারের সকল অবৈধ সুবিধা বাতিল করতে হবে। এসব সুবিধার মধ্যে রয়েছে এনক্যাডারমেন্ট, পদোন্নতি, পদায়ন, প্রমার্জনা। একইসঙ্গে প্রশাসনে রয়ে যাওয়া বিগত সরকারের প্রেতাত্মাদের বিরুদ্ধে কঠিনতম শাস্তি নিশ্চিত করার দাবি জানান। 

 

বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসোসিয়েশনের আহ্বায়ক কমিটির সদস্য সচিব ডাঃ উম্মে তানিয়া নাসরিনের পক্ষে হয়ে ডা. নিহার রঞ্জন বলেন, বেশ কিছু অবৈধ সুযোগ সুবিধা প্রদানের কারণে ৩৫ হাজার ক্যাডার কর্মকর্তা ক্ষুব্ধ। ক্যাডারকে এডহক কর্মকর্তাদের অধীনস্হ করার রেওয়াজ কোন আইন ও বিধিতেই সমর্থন করে না এবং শতভাগ অবৈধ।

 

তিনি আরো বলেন, সরকারি চাকরীবিধি গুরুত্বর লঙ্ঘন ঘটিয়ে ক্যাডার পদসমূহে ভিন্ন নিয়োগবিধির আওতায় নিয়োগপ্রাপ্ত এডহক ও প্রকল্প কর্মকর্তাদের পদায়ন ও পদোন্নতি দেয়া শুরু করেছে স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের কিছু দুষ্কৃতকারী কর্মকর্তা। এ বিষয়ে আমরা আইনগত পদক্ষেপ হিসেবে ২০২২ সালে সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছে। 

এরপরও ৫ শতাধিক এডহক ও এনক্যাডারদের অবৈধভাবে পদায়ন প্রদান করা হয়েছে। বিসিএস পরীক্ষায় পরীক্ষায় ফেল করেও এনক্যাডার হয়েছে, এই অভিযোগের প্রমাণও আছে বলে জানান ক্ষুব্ধ স্বাস্থ্য বিসিএস ক্যাডাররা। 


আরও দেখুন: