ঢামেকে রোগীর মৃত্যু, চিকিৎসকদের অবহেলা পাননি তদন্ত টিম

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-02 20:29:00
ঢামেকে রোগীর মৃত্যু, চিকিৎসকদের অবহেলা পাননি তদন্ত টিম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আলোচিত রোগী মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের কোন অবহেলা ছিল না বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এটিএম সাইফুল ইসলাম। সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের একথা জানান তিনি।

 

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জানান, তারা রোববার (১ সেপ্টেম্বর) উদ্ভুত পরিস্থিতি নিয়ে ঘটনাস্থলে গিয়ে পূর্ণ তদন্ত করেন। এরপর রাতের বেলা প্রতিবেদন দাখিল করেন। তদন্তে ছাত্রদের দ্বারা চিকিৎসকদের নাজেহাল করার বিষয়টি উঠে এসেছে। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও বিচারের আওতায় আনার সুপারিশ করেছে মন্ত্রণালয়ের তদন্ত দল।

 

এরই মধ্যে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে, বাকীদের গ্রেপ্তারের চেষ্টা করছে আইনশৃঙ্খলা বাহিনী বলেও জানিয়েছেন তিনি।

 

উল্লেখ্য, শনিবার বিকেলে ঢামেক হাসপাতালে সড়ক দুর্ঘটনার গুরুতর জখম নিয়ে ভর্তি হওয়া রোগী বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী আহসানুল হক দীপ্তর মৃত্যু হয়। এরপর অবহেলায় মৃত্যুর অভিযোগ তুলে দীপ্তর ক্যাম্পাসের শিক্ষার্থীরা ঢামেকে অপারেশন থিয়েটারে ঢুকে চিকিৎসকদের মারপিট করেন। এ সময় আহত হন নিউরো সার্জারি বিভাগের দায়িত্বরত চিকিৎসক ডা. ইমরান, ডা. মাশরাফি ও ডা. জুবায়ের।


এ ঘটনায় হামলাকারীদের গ্রেপ্তার এবং নিরাপত্তার দাবিতে কর্মবিরতিতে যান ঢাকা মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকরা। একই দাবিতে সারাদেশে চিকিৎসা না দিতে কমপ্লিট কমপ্লিট শাট ডাউনের ঘোষণাও দেন তারা।

 

ঢাকা মেডিকেলে চিকিৎসকের ওপর হামলার ঘটনায় এরই মধ্যে শাহবাগ থানায় মামলা দায়ের করা হয়েছে। এতে বিইউবিটির এক শিক্ষকসহ তিন শিক্ষার্থীকে আসামি করা হয়েছে। এছাড়াও আসামি করা হয়েছে আরও ৪০-৫০ জন অজ্ঞাত ব্যক্তিকে।

 

এদিকে, আজ সোমবার বিকেলে হাসপাতালে এক সংবাদ সম্মেলনে নিউরো সার্জারি বিভাগের আবাসিক সার্জন ডা. আব্দুল আহাদ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগের (আউটডোর) কার্যক্রম আংশিক চালুর ঘোষণা দিয়েছেন। ডা. আব্দুল আহাদ বলেন, ‘মঙ্গলবার থেকে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত বহিঃ বিভাগ চালু থাকবে। ইতোমধ্যেই আমাদের চিকিৎসকদের উপর হামলাকারীর মধ্যে কয়েকজন আটক হয়েছেন।’


এ সময় তিনি যে-সব সন্ত্রাসী গ্রেপ্তার হয়নি তাদের দ্রুত আইনের আওতায় আনতে হবে এবং স্বাস্থ্য সুরক্ষা আইন ও স্বাস্থ্য পুলিশ আইন বাস্তবায়ন করতে হবে।


আরও দেখুন: