চিকিৎসকদের শাটডাউন কর্মসূচি ২৪ ঘণ্টার জন্য স্থগিত

ডক্টর টিভি রিপোর্ট
2024-09-01 19:48:00
চিকিৎসকদের শাটডাউন কর্মসূচি ২৪ ঘণ্টার জন্য স্থগিত

নিরাপত্তার শর্তে জরুরি স্বাস্থ্য সেবা চালু রাখার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা

২৪ ঘণ্টার মধ্যে চিকিৎসকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের আশ্বাসে সোমবার (২ সেপ্টেম্বর) রাত ৮টা পর্যন্ত কমপ্লিট শাটডাউন কর্মসূচি স্থগিত করেছেন চিকিৎসকরা। রোববার (১ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা নূরজাহান বেগমের সঙ্গে আন্দোলনকারী চিকিৎসকদের বৈঠকের পর এ ঘোষণা দেয়া হয়। 

 

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, একজন চিকিৎসকের বিপরীতে একজন নিরাপত্তা রক্ষী থাকার শর্তে সারাদেশে জরুরি সেবা দেয়া হবে। 

 

চিকিৎসকদের পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে, রোববার (১ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্বাস্থ্য উপদেষ্টার সাথে মিটিংয়ে  সারাদেশে জরুরি সেবা চালুর জন্য নিরাপত্তা চাওয়া হয়, তখন স্বাস্থ্য উপদেষ্টা স্যার শুধুমাত্র বিভাগীয় হাসপাতালগুলোতে নিরাপত্তা দেওয়ার মতন জনবল আছে বলে জানান।
 

তাই এই বিভাগীয় হাসপাতালগুলোতে যখন ১:১ (একজন চিকিৎসক:একজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য) সিকিউরিটি নিশ্চিত করা হবে, ঠিক তখনই এইসব বিভাগীয় হাসপাতালগুলোতে ২৪ ঘন্টার জন্য জরুরি সেবা চালু হবে। তার আগ পর্যন্ত সারাদেশে জরুরি সেবা বন্ধ এবং ঠিক যেই হাসপাতালগুলোতে নিরাপত্তা দেওয়া হবে, সেইগুলোতে জরুরি সেবা চলবে, দেশের অন্য কোনো হাসপাতালে তা চলবে না। 

 

আর আগামীকাল সোমবার রাত ৮টার মধ্যে যদি সকল দোষীদের গ্রেফতার করে মিডিয়ার সামনে উপস্থাপন না করা হয়, সারাদেশে আবার সকল ধরনের চিকিৎসাসেবা বন্ধ হয়ে যাবে। যদি তাদেরকে গ্রেফতার করা হয়, তবে আমরা আমাদের বাকি দুটি দাবি ‘স্বাস্থ্য পুলিশ’ ও ‘স্বাস্থ্য সুরক্ষা আইন’ বাস্তবায়নের জন্য ৭ দিন সময় দেওয়া হবে। এই ৭ দিন শুধুমাত্র জরুরি সেবা চালু থাকবে বলে জানানো হয়েছে চিকিৎসকদের প্রেসবিজ্ঞপ্তিতে। 


আরও দেখুন: