কাপ্তাই বাঁধের ১৬ গেট খুলে দেওয়া হবে আজ রাতে

ডক্টর ডেস্ক
2024-08-24 18:18:00
কাপ্তাই বাঁধের ১৬ গেট খুলে দেওয়া হবে আজ রাতে

রাঙ্গামাটির কাপ্তাই বাঁধ

দেশের পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের ১১ জেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতির মধ্যেই রাঙ্গামাটির কাপ্তাই বাঁধ খুলে দিয়ে হ্রদ থেকে পানি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র। আজ শনিবার (২৪ আগস্ট) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এক জরুরি বার্তায় এ তথ্য জানানো হয়।

 

বৃহত্তম কৃত্রিম হ্রদ কাপ্তাই হ্রদের পানি ধারণ ক্ষমতার কাছাকাছি আসায় ও বিপদসীমায় পৌঁছে যাওয়ায় রাত ১০ টায় হ্রদের ১৬ টি স্প্রিলওয়ে বা জলকপাট খুলে দেয়া হবে,৬ ইঞ্জি করে। এতে করে প্রতি সেকেন্ডে ৯ হাজার সিএফএস পানি হ্রদ থেকে নিষ্কাষিত হয়ে কর্ণফুলি নদীতে পড়বে বলে নিশ্চিত করেছে কর্ণফুলি পানি বিদ্যুৎ কর্তৃপক্ষ।

 

নতুন করে বৃষ্টিপাত বা পানির প্রবাহ অস্বাভাবিক বৃদ্ধি পেলে খেইট খোলার পরিমাণ পর্যায়ক্রমে বাড়ানো হবে বলেও জানানো হয়েছে।

 

কাপ্তাই হ্রদের পানি ধারণ ক্ষমতা সাধারণত ১০৯ ফুট। বর্তমানে পানির উচ্চতা প্রায় ১০৭. ৬৬ ফুট। ফলে বিপদসীমার কাছাকাছি হওয়ায় হ্রদের উজান ও ভাটির বন্যা নিয়ন্ত্রনে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের ।

 

তিনি জানিয়েছেন একইসময়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহৃত ৫ টি ইউনিটের মাধ্যমে আরো ৩২ হাজার সিএফএস পানি নিষ্কাশিত হচ্ছে। যার মাধ্যমে প্রায় ২১৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানি ছাড়ার আগেই ‘জরুরী বার্তা’ হিসেবে বরাবরের মতই বিষয়টি অবহিত করে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার,রাঙামাটির জেলা প্রশাসক,চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ,নৌবাহিনীর কাপ্তাই ও চট্টগ্রাম ঘাঁটি এবং রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী অফিসারকে শনিবার দুপুর তিনটায় চিঠি দিয়েছে কর্ণফুলি পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

 

রাঙামাটির জেলা প্রশাসক ও কাপ্তাই হ্রদ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ মোশারফ হোসেন খান রাতে হ্রদের ১৬ টি স্প্রিলওয়ে ৬ ইঞ্চি করে খুলে দেয়া হবে জানিয়েছেন। হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।


আরও দেখুন: