আন্দোলনে আহত-নিহতের তালিকা করতে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি গঠন

ডক্টর টিভি রিপোর্ট
2024-08-22 11:11:00
আন্দোলনে আহত-নিহতের তালিকা করতে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি গঠন

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নিহত ও আহতদের তালিকা প্রণয়ন ও সার্বিক সহযোগিতার জন্য ১৭ সদস্যের স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটি গঠন করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে এই কমিটি গঠন করা হয়েছে। উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে নাহিদা বুশরা ইতিকে এবং তারেকুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে। বুধবার (২১ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নবগঠিত উপ-কমিটির অন্যান্য সদস্যরা হলেন, আবদুল্লাহ ইবনে হানিফ আরিয়ান, মোঃ মাসউদুজ্জামান, মোঃ রাসেল মাহমুদ, মোঃ রিয়াজ উদ্দিন সাকিব, শাহরিয়ার মোহাম্মদ ইয়ামিন, ডাঃ মোঃ মনিরুজ্জামান, ডাঃ আতাউর রহমান রাজিব, ডাঃ ইফফাত জাহান নাদিয়া, মাহমুদল হাসান, মোঃ মেহেদি হাসান, আব্দুল্লাহ আল মাহমুদ (মেহেদী),  মোঃ মাশরাফি সরকার, শাহরিয়ার হাসনাত তপু, মোঃ রামিম খান ও আবির হাসান।
 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৪ ছাত্র জনতার বিপ্লবে নিহত ও আহত ব্যক্তিদের সার্বিক সহযোগিতার দায়িত্ব বাংলাদেশ সরকারের। ছাত্রদের পক্ষ থেকে সরকারের সাথে সমন্বয় করবে এই কমিটি। এই কমিটির কোনো সদস্য কোনো প্রকার আর্থিক লেনদেনে জড়িত থাকবে না। কোন প্রকার অনুদান বা সহায়তা গ্রহণ কিংবা আহত বা নিহত পরিবারকে সরাসরি কোনো আর্থিক সহায়তা প্রদান করবে না। সমন্বয়ক বা অন্য কোন পরিচয়ে কেউ যদি ভুয়া চাঁদা বা টাকা কালেকশনের চেষ্টা করে, তবে এ বিষয়ে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্র্রীয় উপ-কমিটি দায়ী থাকবে না।
 

এতে আরো বলা হয়, স্বাস্থ্য বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য কিংবা এই উপ-কমিটির অনুমোদিত ভলিন্টিয়ার ব্যতীত কোন ব্যক্তি বা সংগঠন যদি সমন্বয়ক বা অন্য কোন পরিচয়ে হাসপাতাল পরিদর্শনের নামে হাসপাতালের চিকিৎসাসেবা প্রদানে ব্যঘাত ঘটায় তাহলে তাদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

আহত বা নিহতদের তথ্য প্রেরণের নিমিত্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিম্নোক্ত নাম্বারে যোগাযোগ করার জন্য বলা হয়েছেঃ 
 

স্বাস্থ্য বাতায়ন (২৪/৭ কল সেন্টার) নম্বরঃ ১৬২৬৩ হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম, স্বাস্থ্য অধিদপ্তরঃ ০১৭৫৯১১৪৪৮৮ ও ০১৭৬৯৯৫৪১৯২। এছাড়াও জরুরি প্রয়োজনে  দুইটি (০১৮১৮২৭৯২১৭ ০১৪০০৭২৮০৮০) মোবাইল নাম্বারে স্বাস্থ্য বিষয়ক কেন্দ্র্রীয় উপ-কমিটির সাথে সরাসরি যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। 


আরও দেখুন: