চিকিৎসক সমাজের ৬ দাবি

ডক্টর টিভি রিপোর্ট
2024-08-21 14:44:00
চিকিৎসক সমাজের ৬ দাবি

কেন্দ্রীয় শহীদ মিনারে চিকিৎসকদের সমাবেশ

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) থেকে মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ডিপ্লোমা মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে স্বীকৃতির প্রতিবাদে লংমার্চ টু বিএমডিসি কর্মসূচি থেকে ৬ দফা দাবি জানিয়েছেন চিকিৎসকরা। কেন্দ্রীয় শহীদ মিনারে বুধবার (২১ আগস্ট) সকাল ১০টা থেকে আয়োজিত সমাবেশ থেকে দাবি উত্থাপন করেন তারা।  

 

চিকিৎসকদের ৬ দফা দাবিগুলো হলোঃ

 

১. এমবিবিএস ও বিডিএস ব্যতিত অন্য কেউ নামের আগে ডাঃ পদবী ব্যবহার করতে পারবে না। স্বাধীন বাংলার মাটিতে  এমবিবিএস ও বিডিএস ব্যতিত অন্য কেউ চেম্বার প্র্যাকটিস করতে পারবে না। যদি অবৈধভাবে নামের আগে ডাঃ পদবী ব্যবহার কেউ চেম্বার প্র্যাকটিস করে এবং সেটা যদি প্রমাণিত হয় তাহলে ১০ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ১০ লাখ টাকা জরিমানা করতে হবে।

 

২. বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস এর আদলে স্বতন্ত্র বাংলাদেশ হেলথ সার্ভিস গঠন করতে হবে। সকল চিকিৎসকদের নিয়োগ স্বতন্ত্র বাংলাদেশ হেলথ সার্ভিস এর ব্যানারে করতে হবে।

 

৩. চিকিৎসক সুরক্ষা আইন ও কর্মক্ষেত্রে চিকিৎসকদের সকল ধরনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

 

৪. রেসিডেন্সি, নন-রেসিডেন্সি, এফসিপিএস-সহ সকল ট্রেইনি চিকিৎসকদের বেতন-ভাতা বৃিইদ্ধ করে নবম গ্রেডের আদলে সকল সুযোগ-সুবিধাসহ বেতনভাতা সুনিশ্চিত করতে হবে। এবং ইন্টার্ন চিকিৎসকদের বেতন-ভাতা ২৫ হাজার টাকা সুনিশ্চিত করতে হবে।

 

৫. রেসিডেন্সি, নন-রেসিডেন্সি, এফসিপিএস-সহ সকল ট্রেইনি চিকিৎসকদের কোর্স আউট প্রথা বাতিল করতে হবে।

 

৬. বাংলাদেশের সকল বেসরকারি চিকিৎসকদের স্বতন্ত্র বেতন কাঠামো নিশ্চিত করতে হবে।


এছাড়াও সমাবেশে বক্তারা বিএমডিসি কর্তৃক ম্যাটস, ডিএমএফ ও টুএমপি পাশ করা এবং মেডিকেল অ্যাসিস্ট্যান্টদের ডিপ্লোমা মেডিকেল প্র্যাক্টিশনার হিসেবে বিবেচনা করায় তীব্র নিন্দা জানান। নিজেদের অস্তিত্ব ও অধিকার আদায়ের লড়াইয়ে সবার সহযোগিতা কামনা করেন চিকিৎসকরা।


আরও দেখুন: