এমবিবিএস ও বিডিএস ছাড়া ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না: বিএমডিসি

ডক্টর টিভি রিপোর্ট
2024-08-20 16:11:00
এমবিবিএস ও বিডিএস ছাড়া ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না: বিএমডিসি

বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)

নূনতম এমবিবিএস ও বিডিএস ছাড়া কেউ ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না বলে জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। মঙ্গলবার (২০ আগস্ট) বিএমডিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ আদেশ দেয়া হয়েছে। 

 

বিজ্ঞপ্তিতে বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল আইন-২০১০ এর ধারা ১৫, ২৮, ২৯ উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএমডিসির কোন কর্মকর্তা এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে না। শুধু মহান জাতীয় সংসদ এই আইন পরিবর্তন বা পরিমার্জন করার ক্ষমতা রাখে। 

 

উল্লিখিত আইনের ধারা ৩টি হলোঃ

 

১৫. নিবন্ধনযোগ্য মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাঃ (১) বাংলাদেশে অবস্থিত বা বাংলাদেশের বাহিরে অবস্থিত কোন মেডিকেল প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত, ৩ (তিন) বৎসরের কম নহে এইরূপ সময়ব্যাপী, মেডিকেল চিকিৎসা-প্রশিক্ষণ সমাপ্তির পর উক্ত মেডিকেল চিকিৎসা ডিপ্লোমাধারী মেডিকেল সহকারীগণ এই আইনের অধীন কাউন্সিল কর্তৃক নিবন্ধিত হইবার যোগ্য হইবেন।

 

২৮. প্রতারণামূলক প্রতিনিধিত্ব বা নিবন্ধনের দন্ডঃ (১) যদি কোন ব্যক্তি প্রতারণার আশ্রয় লইয়া ইচ্ছাকৃতভাবে নিজেকে একজন স্বীকৃত মেডিকেল চিকিৎসক বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসক হিসাবে এই আইনের অধীনে নিবন্ধন, অথবা নিবন্ধন করিবার উদ্যোগ গ্রহণ, অথবা মিথ্যা বা প্রতারণামূলক প্রতিনিধিত্ব প্রকাশ করিবার চেষ্টা করেন অথবা মৌখিক বা লিখিতভাবে উক্তরূপ ঘোষণা করেন, তাহা হইলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ, এবং তজ্জন্য তিনি ৩ (তিন) বৎসর কারাদন্ড অথবা ১ (এক) লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হইবেন।

 

২৯. ভূয়া পদবী, ইত্যাদি ব্যবহার নিষিদ্ধঃ (১) এই আইনের অধীন নিবন্ধনকৃত কোন মেডিকেল চিকিৎসক বা ডেন্টাল চিকিৎসক এমন কোন নাম, পদবী, বিবরণ বা প্রতীক এমনভাবে ব্যবহার বা প্রকাশ করিবেন না যাহার ফলে তাহার কোন অতিরিক্ত পেশাগত যোগ্যতা আছে মর্মে কেহ মনে করিতে পারে, যদি না উহা কোন স্বীকৃত মেডিকেল চিকিৎসা-শিক্ষা যোগ্যতা বা স্বীকৃত ডেন্টাল চিকিৎসা-শিক্ষা যোগ্যতা হইয়া থাকে। ন্যূনতম এমবিবিএস অথবা বিডিএস ডিগ্রী প্রাপ্তগণ ব্যতিত অন্য কেহ তাহাদের নামের পূর্বে ডাক্তার পদবী ব্যবহার করিতে পারিবেনা।

বিএমডিসির বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

 

 


আরও দেখুন: