চিকিৎসায় অবহেলাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা

ডক্টর টিভি রিপোর্ট
2024-08-19 10:34:00
চিকিৎসায় অবহেলাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশনা

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

চিকিৎসা সেবায় অবহেলাকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য সেবা বিভাগ। রোববার (১৮ আগস্ট) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠানটি। 

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা, ভর্তি রোগীদের চিকিৎসা, সেবাদানে অনাকাঙ্ক্ষিত দেরি এবং সরকার আহতদের সব ব্যয় বহন করবে ঘোষণা দেওয়া সত্ত্বেও জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ঢাকা থেকে সেবার বিপরীতে অর্থ গ্রহণ করা হচ্ছে মর্মে সংবাদ পাওয়া যাচ্ছে। এই কর্মকাণ্ড থেকে সংশ্লিষ্ট সবাইকে আবশ্যিকভাবে বিরত থাকতেও বলা হয়েছে।

 

নির্দেশনায় আরও বলা হয়, ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টেটিভ বা বিভিন্ন কোম্পানির ডিলাররা হাসপাতালে প্রবেশ করতে পারবে না। প্রত্যেক ডাক্তারকে রোগী দেখার সময়সূচি যথাযথভাবে অনুসরণ করতে হবে। সাক্ষাতের সময় ব্যতীত কোনো দর্শনার্থী হাসপাতালের ভেতর এবং রোগীর কক্ষে প্রবেশ করতে পারবে না।

 

এ আদেশ পরিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও নির্দেশনায় বলা হয়েছে। এ নির্দেশনা দেশের সব হাসপাতালের ক্ষেত্রে প্রযোজ্য হবে।


আরও দেখুন: