বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের ৭ দাবি

ডক্টর টিভি রিপোর্ট
2024-08-13 15:14:00
বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের ৭ দাবি

মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল ১০টা থেকে অধিদপ্তর কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করেন বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বিসিএস স্বাস্থ্য কর্মকর্তারা

স্বাস্থ্য অধিদপ্তরে অবস্থান কর্মসূচি থেকে ৭টি দাবি জানিয়েছে বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশন। এডহক ও প্রকল্পভুক্ত চিকিৎসকদের পদায়ন বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন স্থগিত করার প্রতিবাদ ও স্বাস্থ্য খাতে সীমাহীন দুনীতি ও অব্যবস্থাপনার বিরুদ্ধে মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল ১০টা থেকে অধিদপ্তর কার্যালয়ে অবস্থান নেন বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বিসিএস স্বাস্থ্য কর্মকর্তারা। অবস্থান কর্মসূচিতে বক্তব্য দেন বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের সদস্য সচিব ডা. তানিয়া নাসরিন উর্মিসহ অনেকে।

 

তারা বলেন, বিসিএস ইজ বিসিএস। সেটা সরকার যে পদ্ধতিতে নিক। বিসিএস ক্যাডার নিয়োগ বিধিমালা মেনেই ৩৯ তম এবং ৪২ তম বিসিএস এর নিয়োগ হয়েছে। এ নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নাই। আবার তাদের প্রজেক্ট এবং এডহক নিয়োগ ও সরকার দিয়েছে।সে নিয়োগ নিয়েও আমাদের প্রশ্ন তোলার সুযোগ নাই। 

 

তারা এডহক ও প্রকল্পভুক্ত চিকিৎসকদের পদায়ন বাতিল সংক্রান্ত প্রজ্ঞাপন স্থগিত করার প্রতিবাদ জানান। স্বাস্থ্য ক্যাডারের কর্মকর্তাদের নায্য অধিকার থেকে বঞ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা: আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, পরিচালক প্রশাসন ডা. হারুন-অর-রশিদসহ কয়েকজন শীর্ষ কর্মকর্তার পদত্যাগ দাবি করছেন বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের নেতারা। 

 

বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশনের ৭টি লিখিত দাবি হলোঃ  

 

১. স্বাস্থ্যে নন-ক্যাডার কোন পদ নাই। প্রজেক্ট এবং এডহক কর্মকর্তাদের কেন ক্যাডার পদে পদায়ন করা হয়েছিল?

 

২. স্বাস্থ্যের ক্যাডার পদগুলো শুধুমাত্র ক্যাডার কর্মকর্তাদের জন্য। এসব পদে অন্য কাউকে পদায়ন বিধি বহির্ভূত।

 

৩. স্বাস্থ্যের উচ্চতর পদের পদোন্নতির জন্য ফিডার পোস্ট ক্যাডার পোস্ট "সহকারী সার্জন", কখনো নন-ক্যাডার অথবা ক্যাডার বহির্ভূত কেউ না।

 

৪. সুতরাং নবম থেকে উচ্চতর সব পদে ক্যাডার ব্যতিত অন্য কারো পদায়ন সম্পূর্ণ অবৈধ।

 

৫. ক্যাডার বহির্ভূত কেউ এনক্যাডার হলে তার অবস্থান সর্বশেষ বিসিএস এর শেষ কর্মকর্তার পরে। অতএব তাদের পদায়ন নবম গ্রেডের পোস্টের উপরের কোন পদে পদায়ন সম্ভব না।

 

৬. ক্যাডার পদে ক্যাডার বহির্ভূত কাউকে পদায়ন এবং সেই পদে বহাল থাকা মানে পদগুলো বেদখল করে রাখা। ক্যাডার পদগুলো বেদখলমুক্ত করে ক্যাডারদের পদ ক্যাডারদের জন্য ফিরিয়ে আনাই আমাদের আন্দোলনের মূল উদ্দেশ্য।

 

৭. এনক্যাডারদের কোন প্রকার প্রমার্জনা দেওয়ার সুযোগ নাই। ফাউন্ডেশন, বিভাগীয় পরীক্ষা পাশ, সিনিয়র স্কেল পাশ করে যখন তারা পদোন্নতির জন্য যোগ্য হবেন, কেবল তখনই  তারা উচ্চতর পদে পদোন্নতি পাবে। ক্যাডার সার্ভিসে তাদের সিনিয়রিটি অবশ্যই ৪২ তম বিসিএস এর পরে। 


আরও দেখুন: