আন্তর্জাতিক নার্স দিবস আজ

ডক্টর টিভি রিপোর্ট
2024-05-12 11:22:06
আন্তর্জাতিক নার্স দিবস আজ

১২ মে, আন্তর্জাতিক নার্স দিবস

আজ ১২ মে, আন্তর্জাতিক নার্স দিবস। এইদিনে জন্মগ্রহণ করেন আধুনিক নার্সিংয়ের পথপ্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতিবছর আজকের দিনটিকে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য-  আমাদের নার্স, আমাদের ভবিষ্যৎ। অর্থনৈতিক শক্তি, নার্সিং সেবার ভিত্তি। 

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালন করা হচ্ছে। কেন্দ্রীয়ভাবে দিবসটি পালন করছে নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতর। এছাড়াও নার্সদের বিভিন্ন সংগঠনও দিবসটি উপলক্ষে শোভাযাত্রাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী রোগীর বিছানা, চিকিৎসক এবং নার্সের অনুপাত হতে হবে ১ঃ৩। অর্থাৎ একজন চিকিৎসকের সঙ্গে ৩ জন নার্স থাকতে হবে। সেই হিসাবে দেশে প্রায় ৩ লাখ নার্সের প্রয়োজন। অথচ দেশে বর্তমানে নিবন্ধিত নার্স রয়েছেন নিবন্ধিত নার্স আছেন ৮৪ হাজার। 

 এ অবস্থায় আন্তর্জাতিক নার্স দিবসের প্রতিপাদ্য ধারণ করে বাংলাদেশে নিরবচ্ছিন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারিভাবে অধিক সংখ্যক নার্স নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছে নার্সদের বিভিন্ন সংগঠন।

উল্লেখ্য, আন্তর্জাতিক ধাত্রী পরিষদ বা ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) ১৯৬৫ সাল থেকে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করে আসছে। ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য শিক্ষা ও কল্যাণ বিভাগের একজন কর্মকর্তা ডরোথি সাদারল্যান্ড তৎকালীন প্রেসিডেন্ট ডোয়াইট ডি আইজেনহাওয়ারে কাছে ধাত্রী দিবস ঘোষণা করার প্রস্তাব করেন। তবে তিনি তা অনুমোদন করেননি।

পরবর্তীতে ১৯৭৪ সালের জানুয়ারি মাসে, ১২ মে দিনটিকে নার্স দিবস হিসেবে উদযাপনের জন্য নির্বাচন করা হয়। কারণ, এই দিনে আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মবার্ষিকী। ১৮২০ সালের এই তারিখে আধুনিক নার্সিং পরিষেবার পথপ্রদর্শক ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্ম হয়েছিল।


আরও দেখুন: