ডা. খান মো. সাইদুজ্জামানের রেজিস্ট্রেশন স্থগিত করেছে বিএমডিসি

ডক্টর টিভি রিপোর্ট
2024-05-08 21:15:43
ডা. খান মো. সাইদুজ্জামানের রেজিস্ট্রেশন স্থগিত করেছে বিএমডিসি

ডা. খান মো. সাইদুজ্জামান

রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. খান মো. সাইদুজ্জামানের রেজিস্ট্রেশন স্থগিত করেছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। মঙ্গলবার (৭ মে) বিএমডিসির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ডা. মো. লিয়াকত হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চিকিৎসায় গাফিলতি ও অবহেলা প্রমাণিত হওয়ায় তাকে এ সাজা দেয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তির ভাষ্য অনুযায়ী, ইউনাইটেড হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. খান মো. সাইদুজ্জামানের বিরুদ্ধে পিতার চিকিৎসায় অবহেলাজনিত কারণে কাউন্সিলে অভিযোগ দাখিল করেন ধানমন্ডি এলাকার মোহাইমিন মোস্তফা নামের এক ব্যক্তি। অভিযোগের প্রেক্ষিতে কাউন্সিল অভিযোগকারী এবং চিকিৎসক উভয়ের সাক্ষাৎকার গ্রহণ করেন। পরবর্তীতে কাউন্সিল কর্তৃক তদন্ত কমিটি গঠন পূর্বক তদন্তে প্রমাণিত হয় যে, একজন কনসালটেন্ট চিকিৎসক হয়েও ‘গল ব্লাডার মাস’ বিষয়টি জানার পরও তাঁর ‘প্রেসক্রিপশন প্যাড’ এ তা উল্লেখ করেননি এবং রোগীর কোনো আত্মীয়-স্বজনকে গল ব্লাডার ক্যান্সারের বিষয়টি অবহিত করা হয়নি। এটি নিঃসন্দেহে গুরুতর অপরাধ এবং চিকিৎসা কার্যে চিকিৎসকের যথেষ্ট গাফিলতি ও অবহেলা ছিল, তা প্রমাণিত হয়েছে।

এমতাবস্থায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ (৬১ নং আইন) এর ২৩ (১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বিএমঅ্যান্ডডিসি থেকে প্রদত্ত তার রেজিস্ট্রেশন (A-15952 Date of Registration: 05.05.1987) ছয় মাসের জন্য স্থগিত করা হলো। যা ৮ মে ২০২৪ থেকে কার্যকর হবে। উল্লেখিত সময়ে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ (৬১ নং আইন) এর ধারা ২২ (১) অনুযায়ী তার রেজিস্ট্রেশন স্থগিতকালীন সময়ে নিজেকে চিকিৎসক হিসাবে কোথাও কোন প্রকার চিকিৎসা সেবা প্রদান করতে পারবেন না। এমনকি উক্ত সময়ে তিনি নিজেকে চিকিৎসক হিসাবে পরিচয় দিতে পারবেন না’, বলা হয় বিএমডিসির বিজ্ঞপ্তিতে।


আরও দেখুন: