ভাতা বৃদ্ধিসহ ৪ দাবি প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টর ও ইন্টার্নদের

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-21 18:28:38
ভাতা বৃদ্ধিসহ ৪ দাবি প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টর ও ইন্টার্নদের

রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টর ও ইন্টার্ন ডক্টরদের যৌথ সংবাদ সম্মেলন

প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরদের ভাতা বাড়িয়ে ৫০ হাজার এবং ইন্টার্ন ডাক্তারদের মাসিক ভাতা ৩০ হাজার টাকায় উন্নীত করাসহ ৪টি দাবি জানিয়েছেন প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের নেতারা। বৃহস্পতিবার (২১ মার্চ) দুপুর দেড়টায় রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে যৌথ সংবাদ সম্মেলনে দাবিগুলো লিখিত বক্তব্যে দাবিগুলো উত্থাপন করা হয়।

সংবাদ সম্মেলনে উত্থাপিত প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টর ও ইন্টার্ন ডক্টরদের যৌথ ৪টি দাবি হলোঃ

১. পূর্ববর্তী ঘোষণা অনুযায়ী, ইন্টার্ন ডক্টর ও পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরদের বেতন বৃদ্ধিকরা সাপেক্ষে ইন্টার্ন ডাক্তারদের বেতন ৩০ হাজার টাকা এবং  পোস্টগ্রাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরদের বেতন বাড়িয়ে ৫০ হাজার টাকা করতে হবে।  

২. ট্রেইনী ডাক্তারদের (এফসিপিএস, রেসিডেন্ট ও নন রেসিডেন্ট) বকেয়া ভাতা প্রদান করতে হবে। 

৩. ১২টি প্রাইভেট ইন্সটিটিউটের নন রেসিডেন্ট ও রেসিডেন্টদের আকস্মিক ভাতা বন্ধের মতো হটকারী সিদ্ধান্ত প্রত্যাহার করে ভাতা পুনর্বহাল করতে হবে। 

৪. অবিলম্বে ডাক্তার সুরক্ষা আইন প্রনয়ন করতে হবে। 

সংবাদ সম্মেলনে প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরস এসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন, সাধারণ সম্পাদক ডা. নূরুন্নবীসহ ইন্টার্ন চিকিৎসকদের প্রতিনিধিরা  উপস্থিত ছিলেন। 

ইন্টার্ন চিকিৎসকদের পক্ষ থেকে বলা হয়েছে, তাদের মাসিক ভাতা ২০১৬ সালে ১৫ হাজার করা হয়। ২০২৪ সালে এসেও তার কোন বৃদ্ধি হয়নি। দ্রব্যমূল্যের উর্ধগতির এই বাজারে একজন ইন্টার্ন কিভাবে ১৫ হাজার টাকায় সংসার চালাবে- সেটা এখন সবার প্রশ্ন। গত বছর ২০ হাজার উন্নীত করার আশ্বাস দেয়া হলেও সেটার কোন বাস্তবায়ন হয়নি। বর্তমান বাজার মূল্যর সাথে মিল রেখে ইন্টার্ন ডাক্তারদের মাসিক ভাতা ৩০ হাজার টাকায় উন্নীত করার দাবি জানানো হয়। 

লিখিত বক্তব্যে আরও বলা হয়, বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ান্স এন্ড সার্জন্স (বিসিপিএস) এর অধীনে পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টররা গত ৯ মাস ধরে ভাতা বঞ্চিত। বিগত ২/৩ মাস ধরে নানা তাল বাহানা এবং দিন-তারিখ দেওয়ার পরও এখন পর্যন্ত টাকা দেয়নি বিসিপিএস কর্তৃপক্ষ। সেইসাথে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অধীনে প্রাইভেট রেসিডেন্ট ও নন রেসিডেন্ট চিকিৎসকদের ভাতাও বকেয়া আছে।

বকেয়া ভাতা দেওয়া ও ভাতা বৃদ্ধির দাবিতে ১৬ মার্চ থেকে কর্মবিরতি পালন করছেন প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি চিকিৎসকরা। কর্মবিরতি চলবে আগামী ২৩ মার্চ (শনিবার) পর্যন্ত।


আরও দেখুন: