চিকিৎসায় স্বাধীনতা পদক পাচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-16 11:09:07
চিকিৎসায় স্বাধীনতা পদক পাচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ

স্বাধীনতা পদকের জন্য মনোনীত হয়েছেন ময়মনসিংহের বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ

চিকিৎসাবিদ্যায় রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদকের জন্য মনোনীত হয়েছেন ময়মনসিংহের বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ। শুক্রবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পদকের জন্য মনোনীত ১০ জনের  তালিকা প্রকাশ করা হয়। 

ময়মনসিংহ শহরের চরপাড়ায় ডা. হরি শংকর পারমিতা চক্ষু হাসপাতালের (প্রাইভেট) সত্ত্বাধিকারী তিনি। 

১৯৫০ সালে টাঙ্গাইলের ভুয়াপুরের নিকলা দাশ বারে প্রয়াত ইন্দুভূষণ দাশ ও রেণুকা প্রভা দাশের ঘরে জন্ম গ্রহণ করেন তিনি। ১৯৭৪ সালে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) থেকে এমবিবিএস পাস করেন। এরপর মমেক-এ সরকারি চাকরিতে যোগদান করেন। পরে তিনি ১৯৮৩ সালে চক্ষু চিকিৎসায় উন্নত ডিগ্রী নিতে অস্ট্রিয়ার ভিয়েনায় যান। সেখান থেকে ডিও এবং এম.এ. এম. এস. ডিগ্রী লাভ করে দেশে ফেরেন। ১৯৮৪ সালে পারমিতা চক্ষু হাসপাতাল নামে একটি বেসরকারি হাসপাতাল প্রতিষ্ঠা করেন। পেশাগত জীবনের শুরু থেকেই প্রতিদিন এক ঘন্টা ফ্রি রোগী দেখেন এবং প্রতি বছর গ্রামের বাড়িতেও ফ্রি রোগী দেখেন।

খ্যাতিমান অভিজ্ঞ চক্ষু বিশেষজ্ঞ ডা. হরিশংকর দাশ বিগত ৪০ বছরের অধিক সময় ধরে মুক্তিযোদ্ধা, সাংবাদিক, আত্মীয়-স্বজন, প্রতিবেশী ও পরিচিতজন ও তাদের পরিবারের সদস্যসহ গরীব ও অসহায় রোগীদের কোনো পরামর্শ ফি ছাড়াই চিকিৎসাসেবা দিয়ে আসছেন। এমনকি অনেক গরীব রোগীকে পকেটের পয়সা খরচ ওষুধপত্রও কিনে দেন।

কোন রোগী যেন বিনা চিকিৎসায় ফেরত না যায়- এটাই তাঁর মূল লক্ষ্য। রোগীর কাছে চিকিৎসক পরামর্শ ফি থাকুক আর নাই থাকুন সকল রোগীই যাতে চিকিৎসা নিয়ে খুশির সাথে ঘরে ফিরে যেতে পারেন, তাতেই তার আনন্দ। ১৯৭৮ সাল থেকে এ পর্যন্ত গত ৪২ বছরে ৪ লক্ষাধিক রোগীকে চিকিৎসাসেবা দিয়েছেন ডা. হরিশংকর দাশ। সুস্থ্য শরীরে আজীবন রোগীরসেবায় নিজেকে নিয়োজিত থাকার তার ইচ্ছা।


আরও দেখুন: