স্বাধীনতা পদক পাচ্ছেন দুই চিকিৎসকসহ ১০ বিশিষ্ট নাগরিক

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-15 16:19:19
স্বাধীনতা পদক পাচ্ছেন দুই চিকিৎসকসহ ১০ বিশিষ্ট নাগরিক

রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদকের জন্য এ বছর ১০ জনকে মনোনীত হয়েছেন

রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদকের জন্য এ বছর ১০ জনকে মনোনীত হয়েছেন। তাদের মধ্যে দুইজন চিকিৎসক রয়েছেন। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল অবদান ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে তাঁরা ২০২৪ সালের জন্য এ পদক পাচ্ছেন তারা।

শুক্রবার (১৫ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক বিজ্ঞপ্তিতে মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে তিনজন, বিজ্ঞান ও প্রযুক্তিতে একজন, চিকিৎসাবিদ্যায় একজন, সংস্কৃতিতে একজন, ক্রীড়ায় একজন এবং সমাজসেবায় তিনজন রাষ্ট্রীয় সর্বোচ্চ এ পদক পাচ্ছেন।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন কাজী আব্দুস সাত্তার, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা শহিদ আবু নঈম মো. নজিব উদ্দীন খাঁন (খুররম) (মরণোত্তর) ।


বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে মনোনিত হয়েছেন ড. মোবারক আহমদ খান, চিকিৎসাবিদ্যায় ডা. হরিশংকর দাশ‌, সংস্কৃতিতে মোহাম্মদ রফিকউজ্জামান এবং ক্রীড়ায় ফিরোজা খাতুন এ বছর পুরস্কার পাচ্ছেন।

এছাড়া সমাজসেবা/জনসেবা ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন অরন্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়েদুল্লাহ বাকী এবং এস এম আব্রাহাম লিংকন।

১৯৭৭ সাল থেকে প্রতিবছর ২৬ মার্চ স্বাধীনতা পদক দিয়ে আসছে সরকার। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি ৫ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা ও একটি সম্মাননাপত্র পান।


আরও দেখুন: