বাংলাদেশ স্মার্ট ইউনিভার্সাল হেলথ কাভারেজ নেটওয়ার্ক এর যাত্রা শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-13 13:12:06
বাংলাদেশ স্মার্ট ইউনিভার্সাল হেলথ কাভারেজ নেটওয়ার্ক এর যাত্রা শুরু

বাংলাদেশ স্মার্ট ইউনিভার্সাল হেলথ কাভারেজস্বা নেটওয়ার্ক নামে নতুন একটি নাগরিক সংগঠনের যাত্রা শুরু

স্বাস্থ্য মন্ত্রণালয়কে সহায়তা করার লক্ষ্যে যাত্রা শুরু করলো বাংলাদেশ স্মার্ট ইউনিভার্সাল হেলথ কাভারেজ নেটওয়ার্ক নামে নতুন একটি নাগরিক সংগঠনের। এতে নেতৃত্বে দিচ্ছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সংসদ সদস্য অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। নবগঠিত সংগঠনে রয়েছেন দেশের শীর্ষস্থানীয় বেশ কয়েকজন জনস্বাস্থ্যবিদ, চিকিৎসক ও জাতীয় সংসদের একাধিক সংসদ সদস্য।

সম্প্রতি পার্লামেন্ট মেম্বারস ক্লাবে আয়োজিত আলোচনা সভার মধ্য দিয়ে এই সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক। এছাড়াও পাঁচজন সংসদ সদস্য, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বর্তমান ও সাবেক তিনজন ভাইস চ্যান্সেলর এবং স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ৩ জন  মহাপরিচালক উপস্থিত ছিলেন।

সভায় উপস্থিত প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, আমি চাই বাংলাদেশ স্মার্ট ইউনিভার্সাল হেলথ কাভারেজ নেটওয়ার্কের যাত্রা শুভ হোক। এটি আমাদের দেশের স্বাস্থ্য খাতকে এগিয়ে নিতে অনেকটাই সহযোগী ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। 

তিনি আরও বলেন, আমাদের মনে রাখতে হবে, আমরা চাইলেই কিন্তু স্বাস্থ্যখাতে কিছু করতে পারি না যদি আমলারা না চান। কারণ, আমাদের আমলারা অনেক সংঘবদ্ধ। তারা অনেক ক্ষমতা রাখেন। তারা না চাইলে এই নেটওয়ার্ক উদ্দেশ্য পূরণে কাজ করতে পারবে না।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন দুঃখ করে বলেন, মন্ত্রী আমাদের, মন্ত্রণালয় আমাদের, সরকার আমাদের। তারপরও আমলাদের কারণে আমাদের কাজ স্বাস্থ্য মন্ত্রণালয়ে ঠিকমতো হয় না।


আরও দেখুন: