" হাসপাতাল-ক্লিনিক বন্ধ করলে চিকিৎসা ব্যবস্থার সমস্যা কেটে যাবে না "

ডক্টর টিভি ডেস্ক
2024-03-11 15:14:01
" হাসপাতাল-ক্লিনিক বন্ধ করলে চিকিৎসা ব্যবস্থার সমস্যা কেটে যাবে না "

হাসপাতাল-ক্লিনিক

তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বন্ধ করলে চিকিৎসা ব্যবস্থার সমস্যা কেটে যাবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

তিনি বলেন, চিকিৎসক কখনো ইচ্ছে করে রোগীকে মেরে ফেলে না। আমাদের চিকিৎসকরা মানবিক ও দক্ষ। তুচ্ছ কারণে বেসরকারি হাসপাতাল বন্ধ করে দিলে রোগীরা যাবে কোথায়? বেসরকারি হাসপাতাল নিয়ন্ত্রণে একটি রোডম্যাপ তৈরি করতে হবে। সেই আলোকে তাদের নির্দেশনা দিতে হবে।

রবিবার (১০ মার্চ) রাতে রাজধানীর একটি হোটেলে ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতালে তিনি একথা বলেন

তিনি আরও বলেন, চিকিৎসকের প্রতি রোগীর আস্থার বড় বহিঃপ্রকাশ ল্যাবএইডে ১২ হাজার সফল কার্ডিয়াক সার্জারি। তবে যে পরিমাণ চিকিৎসক স্বাস্থ্যকর্মী দরকার সেই অনুপাতে নেই।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, জটিল সার্জারিতে মৃত্যুঝুঁকি থাকে। অনেক সময় চিকিৎসক সর্বোচ্চ চেষ্টা করেও হয়তো রোগীকে আর ফেরাতে পারেন না। চিকিৎসায় দুর্ঘটনা থাকে। চিকিৎসকের অপরাধ নেই তবুও হামলার শিকার হয়। এই অবস্থা থেকে চিকিৎসকদের মুক্তির জন্য সুরক্ষা আইন দরকার। নয়তো আমাদের চিকিৎসকরা জটিল রোগী সামলাতে সাহস পাবে না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ, এডিটরস গিল্ডসের সভাপতি মোজাম্মেল বাবু, ইউনাইটেড হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. জাহাঙ্গীর কবির প্রমুখ।


আরও দেখুন: