অতিরিক্ত রোগী সেবা দিলেও বাড়তি বেতন-ভাতা পায় না ডাক্তার-নার্স: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-03 22:57:09
অতিরিক্ত রোগী সেবা দিলেও বাড়তি বেতন-ভাতা পায় না ডাক্তার-নার্স: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা

স্বাস্থ্য প্রতিমন্ত্রী অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা বলেছেন, অতিরিক্ত রোগীদের সেবার জন্য ডাক্তার, নার্সসহ কর্মচারী কেউই অতিরিক্ত বেতন ভাতা পায় না। চিকিৎসক-নার্সরা সবসময় তাদের দায়িত্ববোধ থেকেই সব রোগীকে সার্ভিস দিয়ে থাকে। আমরা যদি তাদের মূল্যায়ন করি, তাহলে যারা নিয়মিত কাজ করে না, তারা সবাই অন্যদের দেখে আগ্রহ পাবে।

রোববার (৩ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় অধিবেশনে এসব কথা বলেন তিনি।

ডা. রোকেয়া সুলতানা বলেন, সরকারি হাসপাতালে কতটি বেড ভর্তি বা কতটি খালি আছে তা জানা থাকে। কিন্তু জরুরি বিভাগে কতজন রোগী আসবে তা ঠিক থাকে না। আর আমাদের হাসপাতালগুলোতে কোনো রোগী আসলে তাদের ফিরিয়েও দেওয়া হয় না।

তিনি বলেন, ঢাকার সরকারি হাসপাতালসহ জেলা ও উপজেলা পর্যায় সব জায়গায় হাসপাতালগুলোতে যত বেডে আছে, রোগী তার থেকে অনেক বেশি থাকে। বেশিরভাগ সময় রোগীদের মেঝেতে থাকতে হয়। তাদেরকেও চিকিৎসক-নার্সরা সেবা দেন। কিন্তু এসব অতিরিক্ত রোগীদের সেবার জন্য ডাক্তার, নার্সসহ কর্মচারী কেউই অতিরিক্ত বেতন ভাতা পায় না।

তিনি আরও বলেন, প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর এখনও অফিস শুরু করতে পারিনি। তবে স্বাস্থ্যমন্ত্রীর আহ্বানে আজকের ডিসি সম্মেলনে যোগ দিয়েছি।

তার দায়িত্বপালনে অগ্রাধিকার কী থাকবে জানতে চাইলে ডা. রোকেয়া সুলতানা আরো বলেন, আমি গুণগত এবং মানসম্মত চিকিৎসা দেওয়ার চেষ্টা করবো। চ্যালেঞ্জ থাকবে, সব চ্যালেঞ্জে আমরা দল হিসেবে কাজ করবো।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেন, অভিযোগ রয়েছে দেশের বিভিন্ন হাসপাতালে অনেক চিকিৎসক, নার্স-কর্মচারী কর্মঘণ্টায় উপস্থিত থাকে না। দায়িত্ব থাকার পরও কেউ অনুপস্থিত থাকলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।


আরও দেখুন: