স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা

ডক্টর টিভি রিপোর্ট
2024-03-01 17:33:11
স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা

অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা

দ্বাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভায় নতুন করে যুক্ত হচ্ছেন আরও ৭ জন। বর্ধিত এই মন্ত্রিসভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে যাচ্ছেন সংরক্ষিত নারী আসনের এমপি অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা। এরই মধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে তাঁকে ফোন করে বিষয়টি জানানো হয়েছে। শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় বঙ্গভবনে ডা. রোকেয়াসহ মন্ত্রিসভার নতুন ৭ সদস্যকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। 

২০১৯ সালের অক্টোবর মাস থেকে বাংলাদেশ আওয়ামী লীগের বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন অধ্যাপক ডা. রোকেয়া সুলতানা।

তাঁর বাবার পৈতৃক বাড়ি জয়পুরহাট সদর উপজেলার বানিয়াপাড়া গ্রামে। তিনি শহীদ পরিবারের সন্তান। মহান স্বাধীনতা যুদ্ধের সময় তার বাবা পূর্ব পাকিস্তান রেলওয়ে স্টেশন মাস্টার কবি মাহতাব উদ্দীনকে পাকিস্তানি হানাদার বাহিনী ধরে নিয়ে হত্যা করে।

ডা. রোকেয়া কুড়িগ্রাম উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং কুড়িগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর তিনি রংপুর মেডিকেল কলেজের প্রথম ব্যাচে ভর্তি হন।  ১৯৭৮ সালে এমবিবিএস পাস করেন। মেডিকেলে পড়ার সময় রংপুর মেডিকেল কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এমবিবিএস পাসের পর  সরকারি চাকরিতে যোগদান করেন। অ্যানেসথেসিওলজিস্ট হিসেবে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট থেকে অবসরে যান তিনি।

ডা. রোকেয়ার স্বামী প্রফেসর ডা. আবদুল হামিদ। তিনি জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ছিলেন।


আরও দেখুন: