২০২৬ সাল থেকে চ্যালেঞ্জের মুখে পড়বে দেশীয় ওষুধ শিল্প

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-29 15:47:36
২০২৬ সাল থেকে চ্যালেঞ্জের মুখে পড়বে দেশীয় ওষুধ শিল্প

ওষুধ শিল্প সমিতি আয়োজিত ৩ দিনব্যাপী এশিয়া ফার্মা এক্সপো ও এশিয়া ল্যাব এক্সপো শুরু

২০২৬ সাল থেকে দেশের ওষুধ শিল্প চ্যালেঞ্জের মুখে পড়বে বলে মনে করেন  বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতারা। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ওষুধ শিল্প সমিতি আয়োজিত এশিয়া ফার্মা এক্সপো ও এশিয়া ল্যাব এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তারা এমনটা জানান।

তাদের মতে, ২০২৬ সালে উন্নয়নশীল দেশে উত্তীর্ণ হবে  বাংলাদেশ। তখন থেকে প্রয়োজনীয় ওষুধ প্রাপ্তিতে ঘাটতিসহ দাম বেড়ে যাবে। তাই এখন থেকেই সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন তারা। 

অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে দেশের চাহিদার ৯৮ ভাগ পূরণ করছে দেশীয় ফার্মাসিউটিক্যালস কোম্পানির উৎপাদিত ওষুধ। যার বাজার মূল্য প্রায় ৩ বিলিয়ন ডলার। ২০২৫ সালের মধ্যে এটিকে সাড়ে ৩ বিলিয়ন ডলারে নেবার লক্ষ্য নির্ধারণ করেছেন  বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির নেতারা। 

ওষুধ শিল্প সমিতির সভাপতি জানান, চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনের পদক্ষেপ নেয়া হচ্ছে। এছাড়া উঠে আসে ওষুধের দাম প্রসঙ্গ। ওষুধ শিল্প সমিতি জানায়, ওষুধের দাম বাড়ানো হয়নি তবে বেশ কিছু ওষুধের দামে সমন্বয় করা হয়েছে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানান, ২০২৬ সাল থেকে দেশের ওষুধ শিল্প চ্যালেঞ্জের মুখে পড়বে, এ বিষয়টি তার কাছে অজানা ছিল। সবার সঙ্গে কথা বলে ওষুধের দাম সহজলভ্য করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ ওষুধের শিল্প সমিতি আয়োজিত এশিয়া ফার্মা এক্সপো ও এশিয়া ল্যাব এক্সপোর চলবে ২ মার্চ পর্যন্ত। আর অংশ নিয়েছেন ৩৬টি দেশের ৭৯১টি কোম্পানি।


আরও দেখুন: