১ লাখ ৬ হাজার রোগীকে ফ্রি চিকিৎসা দিয়েছি: অধ্যাপক ডা. এম এ সামাদ

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-21 14:05:34
১ লাখ ৬ হাজার রোগীকে ফ্রি চিকিৎসা দিয়েছি: অধ্যাপক ডা. এম এ সামাদ

টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার হাতিবানধা এলাকায় অবস্থিত ‘তালিম ঘর’ এ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আয়োজিত ফ্রি হেলথ ক্যাম্পে বক্তব্য রাখছেন কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি ক্যাম্পস এর চেয়ারম্যান ও আনোয়ার খান মডার্ন হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজের কিডনি বিভাগের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. এম এ সামাদ

কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি ক্যাম্পস এর উদ্যোগে ফ্রি হেলথ ক্যাম্পের মাধ্যমে ১ লাখ ৬ হাজার দরিদ্র রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে বলে জানিয়েছেন ক্যাম্পস-এর চেয়ারম্যান ও আনোয়ার খান মডার্ন হাসপাতাল অ্যান্ড মেডিকেল কলেজের কিডনি বিভাগের চিফ কনসালটেন্ট অধ্যাপক ডা. এম এ সামাদ।

বুধবার (২১ ফেব্রুয়ারি) টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার হাতিবানধা এলাকায় অবস্থিত ‘তালিম ঘর’ এ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।  

তিনি বলেন, বিগত ২০ বছর ধরে টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার হাতিবানধা এলাকায় অবস্থিত ‘তালিম ঘর’ এ প্রতিবছর ২১ শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিনামূল্যে কিডনি স্ক্রিনিং ক্যাম্প ও সচেতনতা কার্যকর পরিচালনা করছে ক্যাম্পস।

ফ্রি হেলথ ক্যাম্প উপলক্ষে প্রতিবছর তালিমঘরে ফেব্রুয়ারির ১১ থেকে ২০ তারিখ পর্যন্ত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়। সেখান থেকে বাছাইকৃত রোগীদের বিশেষজ্ঞ  চিকিৎসকদের দ্বারা প্রয়োজনীয় চিকিৎসা বিনামূল্যে পরীক্ষা ও ওষুধ বিতরণ করা হয়ে থাকে। 

অধ্যাপক ডা. এম এ সামাদ বলেন, সুবিধা বঞ্চিত মানুষদের সুচিকিৎসা দিতে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে আসছে ক্যাম্পস। দেশের বিভিন্ন প্রান্তে, প্রত্যন্ত গ্রামাঞ্চলে ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন করে দরিদ্র সুবিধা বঞ্চিত মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন ও বিনামূল্যে ঔষধ সরবরাহ করে গরীব রোগীদের মাঝে ক্যাম্পস একটি পৃথক পরিচয় এবং গ্রহণযোগ্যতা তৈরি করতে সক্ষম হয়েছে। এভাবে বিভিন্ন স্থানে আয়োজন করতে করতে প্রায় দুই যুগ অতিক্রম করেছে, ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজনটি ক্যাম্পস এর বার্ষিক আয়োজনে পরিণত হয়ে গেছে। প্রতিবছর একুশে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপন উপলক্ষ্যে মহান ভাষা শহীদদের স্মরণে আয়োজন করা হয় ফ্রি মেডিকেল ক্যাম্প।

এরই ধারাবাহিকতায় ক্যাম্পস ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে এ পর্যন্ত প্রায় ১ লক্ষ ৬ হাজার রোগীর চিকিৎসা সেবা দিয়েছে। গ্রামের অসহায় ও দরিদ্র মানুষের চোখের ছানী অপারেশন করেছে ৩২৫০ জনের। অস্বাভাবিক চেহারা থেকে মুক্তি ও সুন্দর হাসি ফিরিয়ে দেয়ার জন্য ঠোঁট ও তালু কাটা অপারেশন করা হয়েছে ৩০০ জনের। ফ্রি ঔষধ বিতরণ করা হয়েছে প্রায় ৮৬ হাজার জনের মাঝে। মেডিকেল ক্যাম্পে আগত রোগীদের মধ্যে ল্যাবরেটরি পরীক্ষা করা হয়েছে প্রায় ৫১ হাজার জনের। এসব রোগীদেরকে চিকিৎসা সেবা দিয়েছেন প্রায় ১২৮০ জন চিকিৎসক।


আরও দেখুন: