‘ক্যান্সারঃ সচেতনতায়ই মুক্তি’ বইয়ের মোড়ক উন্মোচন শনিবার

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-15 13:20:31
‘ক্যান্সারঃ সচেতনতায়ই মুক্তি’ বইয়ের মোড়ক উন্মোচন শনিবার

‘ক্যান্সারঃ সচেতনতায়ই মুক্তি’ বইয়ের মোড়ক উন্মোচন শনিবার

‘ক্যান্সারঃ সচেতনতায়ই মুক্তি’ ক্যান্সার বিষয়ে বিস্তারিত বিশ্লেষণধর্মী তথ্য সম্বলিত অসাধারণ বই। এটি লিখেছেন খ্যাতিমান ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মো. তৌছিফুর রহমান। বইটি ক্যান্সারযোদ্ধা ও তাদের পরিবারবর্গের প্রতি উৎসর্গ করা একটি অনবদ্য সৃষ্টি। ক্যান্সার সচেতনতার জন্য লিখিত বইটি ইতোমধ্যেই সাধারণ মানুষের মনে আলোড়ন সৃষ্টি করেছে।  বইটির মোড়ক উন্মোচন হতে যাচ্ছে আগামী শনিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টায় অমর একুশে বইমেলায় (বাবুই প্রকাশনী, স্টল নাম্বারঃ ২৬২-২৬৩ ও ৮২৯)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন  শিক্ষানুরাগী হাসান মাহমুদ, বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শংকর সাওজাল ও ডা. এ এস এম নওরোজ।
এছাড়াও প্রচ্ছদ শিল্পী জগদ্বন্ধু অধিকারী রঞ্জু, প্রকাশক ও গ্রন্থটি প্রকাশনার সাথে সম্পৃক্ত সকল গুণীজন এবং কবি, লেখক, সাহিত্যক, সাংবাদিক। অনুষ্ঠানটি সর্ব সাধারনের জন্য উন্মুক্ত থাকবে।
‘ক্যান্সারঃ সচেতনতায়ই মুক্তি’ বইয়ের লেখক ডা. মো. তৌছিফুর রহমান জানান, এখানে একজন পাঠক পেতে পারেন ক্যান্সার আক্রান্ত হলে কিভাবে মোকাবেলা করতে হবে তার গাইডলাইন ও মনোবল।

তিনি বলেন, বর্তমান পৃথিবীতে মহামারীর মতো ক্যান্সার ছড়িয়ে পড়ছে। বিশ্বে প্রতি বছর প্রায় ২(দুই) কোটির অধিক মানুষ ক্যান্সারে আক্রান্ত হন এবং প্রায় ১ (এক) কোটি মানুষ মৃত্যুবরণ করেন। এই দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত প্রতিটি মানুষ এবং তার পরিবারই জানেন কি নিদারুণ, দুর্বিষহ, শারীরিক, মানসিক ও আর্থিক কষ্টের মধ্যে তাদেরকে দিনাতিপাত করতে হয়।

তিনি আরও বলেন, ক্যান্সার সম্পর্কে আমাদের সমাজে নানাবিধ বিরূপ ধারণা রয়েছে। যার কারণে ক্যান্সার চিকিৎসা বাধাগ্রস্থ হচ্ছে এবং ক্যান্সার রোগীগণ অবহেলিত হচ্ছেন। মনে করা হয় ক্যান্সারে  মৃত্যু অনিবার্য। কিন্তু শুনতে অবিশ্বাস্য মনে হলেও সত্য যে, অনেক ক্ষেত্রেই ক্যান্সার প্রতিরোধযোগ্য ও নিরাময়যোগ্য।

রোগী ও রোগীর স্বজনগণের সাথে মিশতে গিয়ে এবং আমাদের সমাজের চরম বাস্তবতা দেখে লেখক ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মো. তৌছিফুর রহমান তাদের মনের কথা, জিজ্ঞাসা ও ব্যাথার জায়গাটা উপলব্ধি করতে চেষ্টা করেছন।

এই বইটি রচনার উদ্দেশ্য সম্পর্কে ডা. মো. তৌছিফুর রহমান বলেন, সাধারণ মানুষ যাতে ক্যান্সার সম্পর্কিত ন্যূনতম সঠিক ধারণা এবং বিভিন্ন ক্যান্সার জিজ্ঞাসার সঠিক জবাব পেতে পারেন। সাথে সাথে একজন ক্যান্সার যোদ্ধার জন্য অনুকূল পৃথিবী গড়ে তোলাও এর অন্যতম উদ্দেশ্য। এজন্যই এ বইটি উৎসর্গ করা হয়েছে ক্যান্সারযোদ্ধাগণ ও তাদের পরিবার বর্গের প্রতি।

এই বইটির মূল বার্তা হলো- ক্যান্সারপূর্ব ও প্রাথমিক অবস্থায় ক্যান্সার সনাক্ত করা গেলে চিকিৎসার মাধ্যমে অনাকাঙ্ক্ষিত মৃত্যু রোধ করা সম্ভব। বইটি লেখা তখনি সার্থক হবে, যদি এই বইটি দ্বারা একজন মানুষও সচেতন হন, একটি জীবনও যদি রক্ষা পায়, একটি পরিবারেও যদি ক্যান্সারযোদ্ধা মানুষটি দীর্ঘসময় আপনজনদের মাঝে প্রশান্তিতে কাটাতে পারেন।

এক নজরে লেখক ক্যান্সার বিশেষজ্ঞ ডা মো. তৌছিফুর রহমানঃ

একজন প্রতিভাবান ও মানবদরদী চিকিৎসক হিসাবে যথেষ্ট সুপরিচিতি রয়েছে ক্যান্সার বিশেষজ্ঞ ডা. মো. তৌছিফুর রহমানের। তার জন্ম ১৯৮৯ সালের ১৭ই ফেব্রুয়ারি কুষ্টিয়া জেলার মিরপুর থানাধীন পোড়াদহ ইউনিয়নের চিথলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ২০০৭ সালে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, ঢাকাতে মেডিকেলে পড়ার সুযোগ পান। এম.বি.বি.এস শেষ করার পর (২০১৩) তিনি নিজেকে মানবিক কাজে নিয়োজিত করেন পিতা-মাতা ও সহধর্মিনী খালেদা ইফায়েত নূরীর প্রত্যক্ষ অনুপ্রেরণায়। তিনি স্বপ্ন দেখেন বয়স্ক ও দুর্দশাগ্রস্থ নিঃসঙ্গ মানুষগুলোর পাশে দাঁড়ানোর। তিনি বুঝতে পারেন বাংলাদেশে ক্যান্সার রোগীরা খুবই অবহেলিত ও দুর্দশার শিকার। সিদ্ধান্ত নেন বাংলাদেশের ক্যান্সার রোগীদের জন্য অনুকূল পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় সংস্কারের। একই সাথে তার ইচ্ছা বিদেশমুখীতা কমিয়ে দেশেই উন্নত ক্যান্সার চিকিৎসার ব্যবস্থা করা।

এরপর ক্যান্সার বিষয়ে এম ডি (অনকোলজি) ডিগ্রী সম্পন্ন করে ২০২১ সালে স্কয়ার ক্যান্সার সেন্টার পান্থপথ, ঢাকায় ক্যান্সার বিশেষজ্ঞ হিসাবে যোগদান করেন। সেখানে সর্বাধুনিক পদ্ধতিতে কেমোথেরাপী, রেডিওথেরাপী, হরমোন থেরাপী, ইমিউনোথেরাপী ও টার্গেটেড থেরাপী নিয়ে কাজ করেন এবং উচ্চতর গবেষণা সম্পন্ন করেন। প্রায় দেড় বছর কাজ করার পর ২০২২ সালে সহকারী অধ্যাপক হিসাবে টি এম এস এস মেডিকেল কলেজ ও ক্যান্সার সেন্টার, বগুড়ায় যোগদান করেন। ডা. মোঃ তৌছিফুর রহমান দীর্ঘ প্রায় ১০ (দশ) বছর ক্যান্সার চিকিৎসায় অভিজ্ঞতাসম্পন্ন। তিনি বাংলাদেশে আধুনিক পদ্ধতিতে ক্যান্সার চিকিৎসায় পরিবর্তন আনতে চান। ক্যান্সার বিষয়ক লেখক হিসাবে তিনি ডক্টর টিভি অনলাইনসহ দেশী বিদেশী পত্রিকা, ম্যাগাজিন ও জার্নালে নিয়মিত লিখে থাকেন।

তিনি একাধারে বিশেষজ্ঞ চিকিৎসক, লেখক, গবেষক ও সমাজ সংস্কারক হিসাবে কাজ করে যাচ্ছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক। মেয়ে তাশরিফা ইফতিন তৌশি ও ছেলে তাবশীর তাহান। ডা. মোঃ তৌছিফুর রহমান বাংলাদেশে ক্যান্সার চিকিৎসায় কার্যকর উন্নতি চান। এছাড়া ক্যান্সার চিকিৎসা ব্যয় কমানো ও সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সচেতনতা সৃষ্টির মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ ও নিরাময়ে অবদান রাখতে চান। এ ব্যাপারে তিনি সকলের সহযোগীতা কামনা করেন।


আরও দেখুন: