গবেষণার দুয়ার উন্মুক্ত রেখেছে বিএসএমএমইউ প্রশাসন: ভিসি

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-11 19:49:28
গবেষণার দুয়ার উন্মুক্ত রেখেছে বিএসএমএমইউ প্রশাসন: ভিসি

বিএসএমএমইউয়ে  ‘পাবলিশ অর পেরিস: স্ট্রাটেজিস এন্ড টেকনিক” শীর্ষক মাসিক সেন্ট্রাল সেমিনার অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বর্তমান প্রশাসন গবেষণার সকল দুয়ার উন্মুক্ত রেখেছে বলে জানিয়েছেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। রোববার (১৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের এ-ব্লক অডিটোরিয়ামে ‘পাবলিশ অর পেরিস: স্ট্রাটেজিস এন্ড টেকনিক” শীর্ষক মাসিক সেন্ট্রাল সেমিনারে তিনি এ কথা বলেন। 

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, গবেষণার পূর্ব শর্ত সঠিক ও যথাযথভাবে গবেষণার উপাদান তথ্য সংগ্রহ করা। সারাবছর আমরা কি কি কাজ করলাম তার একটি লিপিবদ্ধ তালিকা করার মাধ্যমে একটি গবেষণার ভিত্তি রচিত হয়।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন গবেষণার সকল দুয়ার উন্মুক্ত রেখেছে। প্রতি বছর ২৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় গবেষণা দিবস পালন করছে। এছাড়াও প্রতিটি বিভাগে আলাদা আলাদা গবেষণা দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে আমরা একটু একটু করে আন্তর্জাতিক জার্নালে গবেষণা প্রবন্ধ উপস্থাপনের অভিজ্ঞতা অর্জন করব। আমাদের গবেষণা গুগোল জার্নালে একসেপ্ট হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে পাবমেডে আমাদের জার্নাল ইনডেক্সিং হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরেমেটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফারিহা হাসিন ও মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফজলে রাব্বী চৌধুরী একটি করে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বলা হয়, বাংলাদেশকে মেডিকেল জার্নালের একটি খনি বলা যেতে পারে। বর্তমানে বাংলাদেশে ১৬৬টি মেডিকেল জার্নাল রয়েছে। এই সব জার্নালে ২০২২ সাল পর্যন্ত ত্রিশ হাজারের বেশী প্রবন্ধ বাংলাদেশ থেকে প্রকাশিত হয়েছে। দুঃখজনক হলেও সত্য এসব প্রবন্ধের অধিকাংশই ‘গ্রি পাবলিকেশন (Grey Publication)’’ নামে পরিচিত। বাংলাদেশে মাত্র ১টি জার্নাল পাবমেডে ইনডেক্স হয়েছে। আমরা প্রতিবছর আমাদের গবেষণা তথ্যাদি প্রিডাটোরি (Predatory) জার্নালে ছাপিয়ে মূল্যবান তথ্যাদি নষ্ট হয়ে করে ফেলছি। সেমিনারে কিভাবে একজন গবেষক সঠিক জার্নালটি খুঁজে পারেন তার কৌশল নিয়ে আলোচনা করা হয়। স্কিমাগো জার্নাল র‌্যাংকিং এ কিভাবে একটি জার্নাল খুঁজে পেতে হয় সে বিষয়ে আলোচনা হয়। তাছাড়া রেফারেন্স ম্যানেজারসহ প্লেগারিজম চেক করার সফটওয়ারসহ সঠিক সাইন্টিফিক প্রবন্ধ লিখতে বিভিন্ন টুলসের ব্যবহার নিয়ে আলোচনা করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রোভিসি (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, এক্সাপার্ট হিসেবে সোস্যাল এন্ড প্রিভেন্টিভ মেডিসিন অনুষদের ডিন ও পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আতিকুল হক, এন্ডোক্রাইনোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবুল হাসনাত, কনজারভেটিভ ডেনটিস্ট্রি এন্ড এন্ডোডনটিক্স বিভাগের অধ্যাপক ডা. মোজাম্মেল হোসেন উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন সেন্ট্রাল সাব কমিটির চেয়ারম্যান ও মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। সঞ্চালনা করেন হৃদরোগ বিভাগের সহযোগী অধ্যাপক ডা. ফয়সাল ইবনে কবির। সেমিনারে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন স্তরের শিক্ষক, কনসালটেন্ট, চিকিৎসক ও রেসিডেন্ট উপস্থিত ছিলেন।


আরও দেখুন: