রিয়েল টাইম ডিজিটাল সুপারভিশনের যুগে স্বাস্থ্য অধিদপ্তর

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-08 21:22:25
রিয়েল টাইম ডিজিটাল সুপারভিশনের যুগে স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তরের ডিজিটাল সুপারভিশন চেকলিস্ট বিষয়ে রাজধানীর শেরাটন হোটেলে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সেবার মান সুনিশ্চিতকরণ প্রক্রিয়ায় সুপারভিশন ও মনিটরিং একটি গুরুত্বপূর্ণ অংশ। দলিল ভিত্তিক সুপারভিশন থেকে বেরিয়ে এবার স্বাস্থ্য অধিদপ্তর প্রবেশ করল রিয়েল টাইম ডিজিটাল সুপারভিশনের যুগে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ডিজিটাল সুপারভিশন চেকলিস্ট বিষয়ে রাজধানীর শেরাটন হোটেলে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার কারিগরি সহযোগিতায় অধিদপ্তরের বিভিন্ন বিভাগ ও দপ্তরে প্রচলিত দলিল ভিত্তিক সুপারভিশন চেকলিস্টের ডিজিটাল ভার্সন প্রণয়ন করা হয়েছে।

ডিজিটাল চেকলিস্টের সুবিধাসমূহঃ

১.⁠ ⁠পূরণকৃত দলিলভিত্তিক সুপারভিশন চেকলিস্ট থেকে প্রতিবেদন প্রস্তুত করা একটি দূরুহ এবং সময় সাপেক্ষ কাজ। ডিজিটালভাবে পূরণকৃত চেকলিস্ট থেকে সহজেই প্রতিবেদন প্রস্তুত করা সম্ভব।

২.⁠ ⁠⁠কোন কোন প্রতিষ্ঠান অনেকবার পরিদর্শন করা হয়, আবার অনেক প্রতিষ্ঠান কখনোই পরিদর্শন হয়না। দলিলভিত্তিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিদর্শনের আওতায় না আসা প্রতিষ্ঠানসমূহকে চিহ্নিত করা সময় সাপেক্ষ কাজ। ডিজিটাল প্রক্রিয়ায় তা অল্প সময়ে সহজেই করা সম্ভব হবে।

৩.⁠ ⁠দলিলভিত্তিক প্রক্রিয়ায় ⁠প্রকৃত পরিদর্শন না করেও পরিদর্শন প্রতিবেদন দাখিল করা সম্ভব। কিন্তু ডিজিটাল প্রক্রিয়ায় রিয়েল টাইম লোকেশন ক্যাপচার করে এবং রিয়েল টাইম ইমেজ ক্যাপচারের কারণে প্রকৃত পরিদর্শন ছাড়া প্রতিবেদন দাখিল করা সম্ভব নয়।

স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন দপ্তরের প্রত্যক্ষ অংশগ্রহণে ও ইউনিসেফ, বাংলাদেশ এর সার্বিক সহযোগিতায় ডিজিটাল সুপারভিশন চেকলিস্ট প্রণয়ন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিচালক এমআইএস ও লাইন ডিরেক্টর, এইচআইএস এন্ড ই-হেলথ অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন।

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তর অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন( অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের বিভিন্ন দপ্তরের পরিচালকবৃন্দ, লাইন ডিরেক্টরবৃন্দ সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।


আরও দেখুন: