কমিউনিটি ক্লিনিকের ধারণা কাজে লাগাতে চায় নেপাল: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2024-02-06 20:00:57
কমিউনিটি ক্লিনিকের ধারণা কাজে লাগাতে চায় নেপাল: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সঙ্গে নেপালের রাষ্ট্রদূত ঘানশ্যাম ভান্ডারির সৌজন্য সাক্ষৎ

বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক ধারণাকে কীভাবে নেপালেও কাজে লাগানো যায় স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে জানতে চেয়েছেন বিষয়ে নেপালের রাষ্ট্রদূত ঘানশ্যাম ভান্ডারি।মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্যমন্ত্রীর সৌজন্য সাক্ষৎকালে নেপালের রাষ্ট্রদূত এই আগ্রহের কথা প্রকাশ করেন। এ সময় নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি ইয়াজনা বাঞ্জান উপস্থিত ছিলেন।

নেপালের রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাস্থ্যখাতের নানা উন্নয়নমূলক কর্মকান্ডের প্রশংসা করেন। বিশেষভাবে বাংলাদেশের ১৪ হাজার কমিউনিটি ক্লিনিক ধারণার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক ধারণাকে কীভাবে নেপালেও কাজে লাগানো যায় এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের কাছে জানতে চান তিনি।

এ প্রসঙ্গে নেপাল রাষ্ট্রদূতকে বাংলাদেশের পক্ষ থেকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে কনিউনিটি ক্লিনিক স্থাপনের চিন্তা এবং এর সম্প্রসারণ সবই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মস্তিষ্কনিসৃত ব্যাপার। প্রধানমন্ত্রীর এই দূরদর্শী চিন্তার ফসল হিসেবে স্বাস্থ্যসেবা এখন বাংলাদেশের একেবারে প্রান্তিক পর্যায়ে চলে গেছে। জাতিসংঘের সদস্যভুক্ত প্রায় ৭৮টি দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ধারণাকে গ্রহণ করেছে। এসব ক্লিনিক থেকে ৩২ রকমের ওষুধ বর্তমানে বিনামূল্যে দেওয়া হচ্ছে। আগামীতে কমিউনিটি ক্লিনিকের সেবার পরিধি আরও বিস্তারের চিন্তা করা হচ্ছে। নেপাল সরকার  কনিউনিটি ক্লিনিক ধারণাকে নিজ দেশে কাজে লাগাতে চাইলে প্রয়োজনীয় সহায়তা দেবে বাংলাদেশ। 

বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে নেপালের অধিক সংখ্যাক শিক্ষার্থীকে পড়ালেখার বিশেষ সুযোগ দেয়ার অনুরোধ জানান রাষ্ট্রদূত। এছাড়াও উভয় দেশে ভ্যাকসিন সুযোগ-সুবিধা বৃদ্ধি, প্রাইমারি স্বাস্থ্যসেবা বৃদ্ধি, চিকিৎসক এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ বিনিময় বিষয়েও আলাপ করেন তারা।  কথা হয়।


আরও দেখুন: